পরলোকগত বিশ্বাসীদের স্মৃতি দিবস বা পর্ব কেন পালন করা হয়?

ads20
    যিশাইয় 25ঃ6-9,1 করিন্থীয় 15ঃ20, 2 করি 5ঃ1-10, যোহন 11ঃ21-27 
    2 নভেম্বর পরলোকগত ভক্তবৃন্দের স্মরণ দিবস।  এই দিবস স্মরণ করিয়ে দেয় যে, এই পৃথিবী কারও জন্য চিরস্থায়ী আবাস নয়। ক্ষণস্থায়ী, ট্রানজিট মাত্র। মৃত্যু মানুষের জীবনের অবধারিত সত্য। নির্মম বাস্তবতা । মৃত্যুর কাছে ্সকলকে হার মানতে হয়। আমাদের আগে যারা গত হয়েছেন, তারা আমাদের কাছে এই সত্যই প্রকাশ করেছেন যেন, আমরাও  একদিন তাদের অনুসারী হবো। তবে কখন, কোথায় ও কীভাবে তা কেউ বলতে পারেন না।

    একজন খ্রীষ্ট বিশ্বাসীর মৃত্যু কখনও জীবনের শেষ নয়, রূপান্তর মাত্র। মৃত্যুর মধ্য দিয়ে আমরা সকলে অন্য জীবনে প্রবেশ করি। ঈশ্বরের সঙ্গে শুরু হয় আমাদের নূতন ভাবে পথ চলা। খ্রীস্ট বিশ্বাসীরা আরও বিশ্বাস করেন যে, তাদের সকলেরই বিচার হবে। যারা প্রভুতে বিশ্বাস  করেছেন এবং ভাল কাজ করেছেন, তাদের স্বর্গবাসী হবেন এবং যারা প্রভুতে বিশ্বাস করে নি এবং মন্দ কাজ করেছে তারা তাদের প্রাপ্য শাস্তি পাবে। তাই এই জগৎ সংসারের জীবন-যাপন ও প্রভুর উপর বিশ্বাস ও অবিশ্বাসের উপরই নির্ভর করছে আমাদের পরকালের পরিণাম।

    যীশু বলেছেন,‘‘ আমিই পথ, সত্য ও জীবন’’ । যীশুকে অবলম্বন করে যারা পথ চলেন, জীবন যাপন করেন, তারা কখনও ধ্বংস হতে পারেন না। যীশু, তাঁর জীবদ্দশায় দেখিয়ে গেছেন, কীভাবে পিতার ইচ্ছা পালন করে, স্বর্গের মহিমা লাভ করা যায় । ক্রুশোপরে মৃত্যুবরণ ও তুতীয় দিবসে পুনরুত্থান করে তিনি আমাদের জীবনে পুনরুত্থান সুনিশ্চিত করেছেন।

    পরলোকগত বিশ্বাসীদের পর্ব কেন পালন করা হয়?
    মৃতদের জন্য প্রার্থনা করা অতি প্রাচীন রীতি। এই রীতি প্রকৃতপক্ষে ইহুদী ধর্ম থেকে এসেছে। আস্তে আস্তে এই অনুশীলন একটি গুরুত্বপূর্ণ ঐতিহ্যে পরিণত হয়। কাথলিক চার্চ আশা করে, যেন খ্রীষ্ট বিশ্বাসীগণ তাদের মৃত আপনজনদের সমাধি পরিদর্শন করেন ও তাদের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করেন।
    এ্যপোক্রিপার 2 ম্যাকাবীয় 12ঃ41-45 পদে উল্লেখ করা হয়েছেঃ ‘তাই যে ন্যায়বিচারক গুপ্ত অপরাধ স্পষ্ট করে তোলেন, সেই ঈশ্বরের পথ ধন্য করে তারা সকলে প্রার্থনায় মন দিল; তারা মিনতি জানাল, যেন সেই সাধিত পাপের জন্য পূর্ণ ক্ষমা দান করা হয়। মহাবীর যুদা যোদ্ধাদের পাপমুক্ত থাকতে সদুপদেশ দিলেন,-তারা তো দেখেছিল মৃত্যুবরণ করা লোকদের পাপের ফল কী। তারপর সকলের কাছ থেকে চাঁদা তুলে প্রায় চার হাজার রৌপ্যমুদ্রা সংগ্রহ করে, তা যিরূশালেমে পাঠিয়ে দিলেন যেন, একটা পাপার্থে উৎসর্গ করা হয়; তাঁর এই কাজ সত্যিই ভাল ও প্রশংসার কাজ,  কারণ পুনরুত্থানের কথা চিন্তা করেই তিনি তা করতে অনুপ্রাণিত হয়েছেলেন। কেননা তাঁর যদি দৃঢ় প্রত্যয় না থাকত যে পতিতেরা পুনরুত্থান করবে তাহলে মৃতদের কল্যাণে প্রার্থনা করা অনাবশ্যক ও অর্থহীন হতো। কিন্তু ভক্তিপূর্ণ অন্তরে যারা চিরনিদ্রা যায়, তাদের জন্য সঞ্চিত অপরূপ পুরস্কারেরই কথা যদি ছিল লাভ করে, এই উদ্দেশ্যে তিনি এমন ব্যবস্থা কররেন, যেন মৃতদের জন্য প্রায়শ্চিত্তবলি উৎসর্গ করা হয়।’’

    আদি মন্ডলীর কাছে‘ ইহুদীদের মৃতদের জন্য প্রার্থনা যুক্তিসংগত মনে হওয়ায় তারাও নিজ নিজ মন্ডলীতে মৃতদের স্মরণে বিশেষ প্রার্থনা করা শুরু করলেন। তারা মৃতবক্তিদের নাম লিখে বেদীতে রাখতেন এবং তাদের উদ্দেশ্যে প্রার্থনা করা হতো। চার্চ ফাদার টার্টুলিয়ান ও সাধু সাইপ্রিয়েনও পরলোকগতদের জন্য নিয়মিত প্রার্থনা করার পরামর্শ দিয়েছেন।


    এ বিষয়ে রোমান কাথলিক মন্ডলীর শিক্ষা হলো , যারা মৃত্যুবরণ করেছেন তাদের আত্মা একটি বিশেষ স্থান, purgatory তে (মৃত্যুর পরে যে স্থানে বা যে অবস্থায় আত্মার পাপের মোচন হয়) অবস্থান করে। এই স্থানে যতক্ষণ না মৃতব্যক্তির পাপের ক্ষমা হচ্ছে, ততক্ষণ সেই আত্মা সেখানেই থাকবে। সেই সকল আত্মার জন্য পৃথিবীতে মৃত ব্যক্তির আত্মীয় স্বজন যদি প্রার্থনা করেন, তাহলে তাদের প্রার্থনা শুনে ঈশ্বর মৃত ব্যক্তির পাপ ক্ষমা করে স্বর্গে আশ্রয় দেবেন। স্বর্গে দূত মহাদূতবৃন্দ ও সাধু সাধ্বীগণ পৃথিবীর মানুষের জন্য প্রার্থনা করেন। ঠিক তেমনি আজ যারা বেঁচে আছেন, তারাও মৃত আত্মার জন্য প্রার্থনা করতে পারে। কারণ  মৃতব্যক্তিদের জন্য  প্রার্থনা করা েএকটি মহৎ কাজ যা মানুষ করতে পারে। তাদের বিশ্বাস মৃতুব্যক্তিদের পক্ষে ঈশ্বরের কাছে আবেদন করলে, তারা তাদের পাপের ক্ষমা পেয়ে অনন্ত শান্তি লাভ করতে পারে। এই জন্য রোমান কাথলিক চাচ ও এ্যালিকান চার্ এই দিনকে সুনিরি্ষ্টভাবে তাদের জন্য প্রার্থনা  দিন হিসেবে মান্য করে আসছেন।

    সাধারণত অনেক প্রোটেস্টান্ট  রিফর্ম মন্ডলী পরলোকগত বিশ্বাসদের পর্বে বিশ্বাস করেন না।কারণ তারা purgatory তে বিশ্বাস করেন না। তাদের মতে বাইবেল এ সম্পর্কে সুনির্দিষ্ট ভাবে কিছু বলে নি। তাবে মার্টিন লুথারের সময়েও এই পর্ব যথানিয়মে পালিত হয়েছে। বর্তমানে কিছু কিছু প্রোটেস্টান্ট মন্ডলী পর্বটি পালন করছেন।

    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS