মৃতদের আত্মার জন্য প্রার্থনা করার বিষয়ে বাইবেল কি বলে?

ads20

    পোস্টটি শুধু মাত্র তাদের জন্য" যারা ভাবেন  মৃতদের আত্মার জন্য প্রার্থনা করা যায়ঃ 

    উত্তর:যদি আপনি মৃতদের জন্য প্রার্থনা করেন, তাহলে কি করতে পারবেন ঐ মৃত ব্যক্তির আত্মার জন্য? সে যদি পাপি অবস্থায় মরে যায়" পারবেন কি প্রার্থনার মাধ্যমে তাকে স্বর্গে পাঠাতে?

    মৃতদের পক্ষে প্রার্থনার কোনও অর্থ নেই, কারণ তাদের দ্বারা কিছুই পরিবর্তন করা যায় না। ঈশ্বরের বাক্য দেখায় যে মৃতদের আর কোনও শারীরিক বা মানসিক ক্রিয়াকলাপ নেই (গীতসংহিতা ১৪৬: ৪; উপদেশক ৯: ৫, ১০) যে ব্যক্তি মারা যায় সে পুনরুত্থানের পূর্ব পর্যন্ত অজ্ঞান হয়ে তার কবরে ঘুমায় ( যোহন  ৫: ২৮-২৯; দানিয়েল ১২: ২ ;যোহন ৩:১৩ ; প্রেরিত ২: ২৯, ৩৪) । স্পষ্টতই, প্রার্থনাগুলি জীবিতদের জন্য হওয়া উচিত যখন পরিবর্তন করার আশা রয়েছে, মৃতদের জন্য নয়, যারা কিছুই করতে পারে না।

    মৃতদের জন্য প্রার্থনা করা বাইবেলের ধারণা নয়। বাস্তবতা হ'ল মৃত্যুর সময়, একজনের চিরন্তন নিয়তি নিশ্চিত হয়ে যায়। হয় তিনি খ্রিস্টের প্রতি বিশ্বাসের দ্বারা রক্ষা পেয়েছেন এবং স্বর্গে আছেন যেখানে তিনি ঈশ্বরের উপস্থিতিতে বিশ্রাম ও আনন্দ উপভোগ করছেন, বা তিনি নরকের কষ্টের মধ্যে আছেন" যদি তিনি যীশু বিহীন ভাবে মরে।

     ধনী ব্যক্তি এবং লাসার ভিক্ষুকের গল্প আমাদের এই সত্যের একটি প্রাণবন্ত চিত্র তুলে ধরে।  যীশু এই গল্পটি স্পষ্টভাবে এই শিক্ষার জন্য ব্যবহার করেছিলেন যে মৃত্যুর পরেও অধার্মিকরা ঈশ্বরের কাছ থেকে চিরকাল বিচ্ছিন্ন হয়ে যায়, তারা সুসমাচারকে প্রত্যাখ্যান করার কথা স্মরণ করে যে তারা যন্ত্রণায় রয়েছে এবং তাদের অবস্থার প্রতিকারও করা যায় না (লূক ১৬: ১৯-৩১)।

    প্রায়  যারা প্রিয়জনকে হারিয়েছেন তাদের কে প্রার্থনা করার জন্য উৎসাহিত করা হয় যারা মারা গিয়েছেন এবং তাদের পরিবারের জন্য। অবশ্যই, যারা আমাদের শোক করেছে তাদের জন্য প্রার্থনা করা উচিত, তবে মৃতদের জন্য, না। কারও কখনও বিশ্বাস করা উচিত নয় যে কেউ তার জন্য প্রার্থনা করতে সক্ষম হতে পারে এবং এর ফলে তিনি মারা যাওয়ার পরে একরকম অনুকূল ফলাফলকে প্রভাবিত করতে পারেন।        

    বাইবেল শিক্ষা দেয় যে মানবজাতির চিরন্তন অবস্থা পৃথিবীতে আমাদের জীবনকালে আমাদের ক্রিয়া দ্বারা নির্ধারিত হয়। “যে পাপ করে সে মরে যাবে   ধার্মিক ব্যক্তির ধার্মিকতা তার কাছে জমা দেওয়া হবে, এবং দুষ্টদের দুষ্টতার বিরুদ্ধে তার বিরুদ্ধে দোষ দেওয়া হবে ”(যিহিস্কিয়েল ১৮:২০)।

    বাইবেল বলছে- "যেমন মানুষের একবারে মরতে হয় এবং তার পরে বিচারের মুখোমুখি হতে হয়" (ইব্রীয় ৯:২৭)। এখানে আমরা বুঝতে পারি যে তার মৃত্যুর পরে কারও আধ্যাত্মিক অবস্থার কোনও পরিবর্তন করা যায় না — তা হয় নিজেই বা অন্যের প্রচেষ্টার মাধ্যমে। 

    যদি সেই জীবিতদের মধ্যে এমন কেউ হয় তার জন্য প্রার্থনা করা  ব্যর্থ হয়, যে “মৃত্যুর দিকে পরিচালিত করে এমন পাপ” করে থাকে (১ যোহন ৫:১৬ ), অর্থাৎ ঈশ্বরের কাছে ক্ষমা প্রার্থনা না করে ক্রমাগত পাপ করে" তার জন্য প্রার্থনা করতেও বাইবেল নিষেধ করেছে  তবে আর যারা ইতিমধ্যে মৃত ব্যক্তিদের আত্মার জন্য প্রার্থনা করে, তাদের কি উপকার করতে পারে, যেহেতু মৃত ব্যক্তির আত্মার পরিত্রাণের কোনও পোস্টমর্টেম পরিকল্পনা নেই।

    মুল বক্তব্যটি হ'ল আমাদের প্রত্যেকের একটি মাত্র জীবন আছে এবং আমরা কীভাবে সেই জীবনযাপন করব তার জন্য আমরা দায়বদ্ধ। অন্যরা আমাদের পছন্দগুলিকে প্রভাবিত করতে পারে তবে শেষ পর্যন্ত আমাদের অবশ্যই পছন্দগুলির জন্য একটি অ্যাকাউন্ট দিতে হবে। জীবন শেষ হয়ে গেলে, আর কোনও পছন্দ করার দরকার নেই; বিচারের মুখোমুখি হওয়া ছাড়া আমাদের আর কোন উপায় নেই। অন্যের প্রার্থনা তাদের আকাঙ্ক্ষা প্রকাশ করতে পারে তবে তারা ফলাফল পরিবর্তন করবে না। একজন ব্যক্তির জন্য প্রার্থনা করার সময়টি যখন সে বেঁচে থাকে এবং তার হৃদয়, দৃষ্টিভঙ্গি এবং আচরণ পরিবর্তিত হওয়ার সম্ভাবনা এখনও রয়েছে (রোমীয় ২: ৩-৯)।

    বেদনা, কষ্ট এবং প্রিয়জন এবং বন্ধুবান্ধবদের হারিয়ে যাওয়ার সময়ে প্রার্থনা করার আকাঙ্ক্ষা থাকা স্বাভাবিক, তবে বাইবেলে প্রকাশিত বৈধ প্রার্থনার সীমানা আমরা জানি। বাইবেল একমাত্র প্রকৃত প্রার্থনা বৈধ, এবং এটি শিখিয়েছে যে মৃতদের জন্য প্রার্থনা নিরর্থক। 

    বাইবেল শিখিয়েছে যে যারা উদ্ধারকর্তার ইচ্ছার কাছে সাফল্য পেয়েছে (ইব্রীয় ৫: ৮-৯) মৃত্যুর পরে প্রভুর উপস্থিতিতে সরাসরি এবং তাত্ক্ষণিকভাবে প্রবেশ করে (লূক ২৩:৪৩; ফিলিপীয় ১:২৩; ২ করিন্থীয় ৫:৮) । তাহলে, পৃথিবীতে মানুষের প্রার্থনার জন্য তাদের কী দরকার? যারা প্রিয়জনকে হারিয়েছে তাদের প্রতি আমরা সহানুভূতি জানালেও আমাদের মনে রাখতে হবে যে, “এখন ঈশ্বরের অনুগ্রহের সময়, এখন উদ্ধারের দিন” (২ করিন্থীয়:২)। যদিও প্রসঙ্গটি পুরোপুরি সুসমাচারের যুগকে বোঝায়, এই পদটি এমন কোনও ব্যক্তির পক্ষে উপযুক্ত যিনি অনিবার্য — মৃত্যু এবং পরবর্তী রায়গুলির মুখোমুখি হওয়ার জন্য অপ্রস্তুত ছিলেন (রোমীয় ৫:১২; ১ করিন্থীয় ১৫:২:২৬ ; ইব্রীয় ৯:২:২৭) । মৃত্যু চূড়ান্ত, এবং এর পরে, প্রার্থনা করার পরিমাণ কোনও ব্যক্তিকে জীবনে মুক্তি দেওয়া প্রত্যাখ্যানের উপকারে আসবে না।

    আশা করি পোস্টটি পড়ে এ বিষয়ে জানতে পেরেছেন। যদিও অনেকে আবেগের বসে চলে। বন্ধু যদিও প্রিয়জন মারা  গেলে আমাদের খারপ লাগে। সহজে আমরা ভুলতে পারি না, এটাই স্বাভাবিক।

    কিন্তু মৃত ব্যক্তির জন্য আমরা প্রার্থনা করতে পারি না। বাইবেল সেটিই শেখায়। যদি আপনি খ্রীষ্টান হয়ে থাকেন, এবং বাইবেল বিশ্বাস করেন তাহলে আপনাকে  বাইবেল কি বলছে তার দিকে নজর রাখতে হবে।

    সিদ্ধান্ত আপনার 👉 বাইবেল অনুসরন করবেন? নাকি মনগরা শিহ্মা অনুসরন করবেন?

    লেখকঃ Bro Hermit



    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS