হোশান্না কি? হোশান্না শব্দের অর্থ কি?

ads20

     হোশান্না

    পরিশেষে, আজ আমরা যে গানটি করি, ''হোশান্না হোশান্না এই এলেন শান্তি রাজ'' এই হোশান্না শব্দের অর্থ কি? ইংরেজি শব্দ Hosanna = save now. এটি একটি সাহায্যের আবেদন। যারা দুস্থ-অসহায়, তারা সাহায্যের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করে। সেই সময় সমস্ত লোক হোশান্না হোশান্না রবে চিৎকার করে বলতে চেয়েছিল, আমরা পরাধীন, আমাদের উদ্ধার কর। যীশু সত্যি তাদের কান্না শুনলেন এবং নিজের জীবন দিয়ে সকলকে মুক্ত করলেন।

    হোশান্না শব্দের অর্থ কি? What is the meaning of hosanna?

    আজ আমরা স্বাধীন দেশে বাস করলেও বিভিন্নভাবে পরাধীন, শয়তানের কারাগারে বন্দি। লোভ-লালসা, স্বার্থপরতা ও সংসারের মায়ার জালে বন্দি। অনেক সময় সব থেকে আমরা চাইলেও মুক্ত হতে পারি না। তাই আমাদেরও আজ হোশান্না রবে প্রভুকে বলতে হবে, “প্রভু তুমি আমাদের মুক্ত কর, মুক্ত কর সকল দাসত্ব থেকে।


    প্রভু যীশুর এ বিজয় যাত্রায় তিনিসহ আরও দুই শ্রেণীর লোক বিচলিত।


    ১. প্রভু যীশু বিচলিত-

     যিরূশালেমের ভবিষ্যৎ চিন্তা করে। দূর থেকে এ নগরীকে দেখে যীশু অশ্রু সম্বরণ করতে পারলেন না। আজও যীশু বিচলিত আমাদের দেশের দিকে তাকিয়ে। মাঝে মাঝে আমাদের দেশের বর্তমান পরিস্থিতি দেখে আমাদের অনেকের বুক থেকে চাপা দীর্ঘশ্বাস বের হয়ে আসে, "হায়রে, সোনার বাংলা!


    ২. শাসকবর্গ বিচলিত-

    কারণ সারাদেশ থেকে পুণ্যার্থীর দল রাজধানীতে উপস্থিত হচ্ছে পর্ব পালন করার জন্য। এই জনতা যে কোন মুহূর্তে উত্তেজিত হয়ে সরকারকে বিপাকে ফেলতে পারে। তাই রোমীয় রাজ্যপাল পন্তীয় পিলাত স্বয়ং যিরূশালেমে উপস্থিত থেকে সকল প্রকার সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছেন।


    ৩. যিহূদীদের ধর্মীয় নেতারাও বিচলিত-

    কারণ তারা উভয় সংকটে। তারা চান জনতা উত্তেজিত হয়ে রোমীয় শাসনের উপর আঘাত হানুক। আবার অন্যদিকে তাদের আশংকা, এই জনতা যদি সফল হয় এবং যীশু যদি তাদের নেতৃত্বে থাকেন, তাহলে তাদের নেতৃত্ব হারাতে হবে।


    পুরাতন নিয়মে মশীহের বর্ণনা আছে, যে তিনি নম্র ও মৃদুশীল (সখরিয় ৯ ঃ ৯-১২)। প্রভু যীশুই সেই মশীহ, যা তিনি এই বিজয় যাত্রায় প্রমাণ করলেন। শাস্ত্রানুসারে তিনি নম্র ও মৃদুশীল, কিন্তু তিনি দুর্বল নন। নম্রতারও একটি শক্তি আছে। ধন্য যারা মৃদুশীল, কারণ তারা হবে দেশের উত্তরাধিকারী। তাঁর রাজ্য এ জগতের নয়। দৈহিক ক্ষমতা ও অস্ত্র প্রয়োগের দ্বারা এ রাজ্য জয় করা যায় না। প্রেমের দ্বারাই এই রাজ্য স্থাপিত হয়। এ রাজ্যের সম্পদ হলো ক্ষমা ও শান্তি। ঈশ্বরের চরণে নিজেদের নম্র করলে এবং তাঁর বাধ্য থাকলে তিনি আমাদের উন্নত করেন, সম্মানিতও করেন।



    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS