উত্তম মেষপালক য়ীশুর আদর্শে পিতামাতারাও গৃহমণ্ডলীর পালক হয়ে উঠুক

ads20
    কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিও, সিএসসি এর উপদেশ বাণী
    যীশু বলেন- আমি আপনাদের সত্যি সত্যি বলছি , আমি যেন মেষের সেই ঘেরির দরজা যোহন 10:7)।Ñ এই পাঠের পরবর্তী অংশে যীশু আবার বলেন: আমি প্রকৃত মেষপালক।Ñ আমি আমার মেষগুলিকে জানি আর আমার মেষগুলিও আমাকে জানে। আমারÑ মেষগুলির জন্য আমি নিজের প্রাণ বিসর্জন দিচ্ছি। যোহন 10:11

    প্রিয়জনেরা, আজ পুনরুত্থানকালের চতুর্থ রবিবার। এই রবিবারটি - উত্তম মেষপালকের রবিবার বলেও পরিচিত। তাছাড়া কাথলিক বিশ্বমন্ডলীতে এই দিনটি আহ্বান দিবস রূপে পালিত হচ্ছে। এই দিনে আমরা মন্ডলীর পালকদের কথা স্মরণ করি যারা সেবাকারী যাজক। সেই যাজকীয় জীবনে আহ্বানের জন্য বিভিন্ন সেমিনারীতে ও গঠনগৃহে যাজক-প্রার্থী্রূপে শিক্ষা গ্রহন করছে। তাদের গঠনের জন্য মন্ডলীর প্রত্যাশা হল, যেন সকল ভক্তজনেরা যাজক-প্রার্থীদের জন্য প্রার্থনা করে এবং অর্থ দিয়ে তাদেরকে গঠনে সাহায্য করে।

    যীশু আজরে মঙ্গলসমাচার পাঠে দুটো উপমা ব্যবহার করে নিজেকে দুইভাবে অভিহিত করেছেন: প্রথম: তিনি মেষের ঘেরির দরজা বা প্রবেশদ্বার, আর দিব্তীয়: তিনি উত্তম মেষপালক। যখনেই যীশু এই দুটো উপমা ব্যবহার করেছেন তখন আমাদের কাছে এটাও ব্যক্ত করা হচ্ছে যে, আমরা যীশুর প্রিয় মেষপাল। এই মেষপালের জন্য যীশুই একমাত্র মেষপালক, তিনিই মেষপালের প্রবেশদ্বার।

    মেষপালের দরজারূপে, যীশুই শাশ্বত জীবনের প্রবেশপথ। যীশুর পথের অনুসারী আমরা , কেননা তিনিই পথ, সত্য ও জীবন। তাঁর মধ্য দিয়েই আমাদেরকে যেতে হবে। বিশ্বাসী হয়ে পথ চলতে হবে; তিনি আমাদেরকে চেনেন, জানেন এবং  আমাদের কে ভালবাসা ও যত্নে রাখেন। তিনি আমাদের নিরাপদে রাখেন, সকল প্রকার দুর্যোগ, মহামারী, সংকাট,রোগশোক, সংক্রমণ ও মৃত্যু থেকে আমাদের সুরক্ষা করেন।

    উত্তম মেষপালক হিসেবে যীশু আমাদের পরিচালনা দান করেন। বর্তমানের দুদিনে দুঃসময়ে, সামগীতিকারের সাথে কন্ঠ মিলিয়ে, অনেক বিশ্বাস, ভরসা ও আশা ভবে আমরা ও বলি;

    প্রভু আমার রাখাল, আমার কিসের অভাব? সবুজ তৃণভূমিতে তিনি আমাদেরকে শুইয়ে রাখেন, আমাকে চরিয়ে নিয়ে যান শান্ত জলের তীরে; সঞ্জীবিত করেন আমার প্রাণ। নিজের গৌরব প্রকাশ করতে তিনি আমায় ধর্মপথেই চালিত করেন। ছায়াচ্ছন্ন গিরিসষ্কট পার হতে গিয়েও কোন অমঙ্গলের ভয় করি না আমি; ওগো, তুমি যে সারাক্ষণ আমার সঙ্গেই রয়েছো। তোমার যষ্টি , তোমার পাঁচনী, এই তো আমার ভরসা (সামসঙ্গীত 23:1-4)

    উত্তম মেষপালক রবিবারে, আমরা প্রার্থনা করি তাদের জন্য যারা, সেবাকারী যাজক হয়ে উত্তম মেষপালক যীশুকে অনুসরণ করার জীবন বেছে নিয়েছেন। যীশুর নামে ও তাঁর হয়ে পালক হয়ে, যারা সেবা দিয়ে যাচ্ছেন তাদের মঙ্গল কামনা করি।সকল পালক যেন যশিুর যাজকীয় দায়িত্ব পালন করে নিজেকেও মেষপালদের পাবিত্র করতে পারে; যীশুর রাজকীয় দায়িত্ব পালন করতে পারেন।
    বিশ্বমন্ডলীর আহ্বান দিবসে আমরা তাদেরকেও স্মরণ করি: যারা যাজ-প্রার্থীরূপে বর্তমানে সেমিনারী বা গঠন গৃহে রয়েছে, তারা যেন যীশুর আহ্বান আবিস্কার করে , নিজেদের জীবন অর্পণ করার মনোবানায়, দিন দিন বৃুদ্ধিলাভ করতে পারে।
    উত্তম মেষপালক দিবসে আমরা বিশেষভাবে স্মরণ করি খ্রীষ্টিয় সকল পারিবারকে। সেই সমস্ত পরিবারের নিকট আমরা কৃতজ্ঞতা জানািই, যে-পরিবার থেকে সন্তানেরা, ধর্মীয় ও যাজকীয় জীবনে প্রবেশ করে মন্ডলীর সেবায় ইতিমধ্যে নিয়োজি আছেন, আর যারা প্রার্থীরূপে গঠন নিচ্ছে।


    প্রতিটি খ্রীষ্টিয় পরিবার হচ্ছে গৃহমন্ডলী , যে মন্ডলীতে সবািই খ্রিস্টেতে দীক্ষিত। আবার , যারা দীক্ষিত-তারাই প্রেরিত।
    গৃহমন্ডলীর সবাই, বিশেষভাবে পরিবারের পিতামাতারা, যারা তাদের দীক্ষাস্নান ও বিবাহ সংস্কারের মধ্য দিয়ে, গৃহমন্ডলীকে পবিত্র করার জন্য , পরিচালনা দান করার জন্য এবং ধর্মীয় শিক্ষা দেওয়ার জন্য, আহ্বান ও দায়িত্ব পেয়েছেন। উত্তম মেষপালক যীশুর আদর্শে, গৃহমন্ডলী অর্থাৎ পরিবারের পিতামাতাগণও সত্যিকারে পালক। তাই আমাদের প্রার্থনা , প্রতিটি গৃহমন্ডলীর পালক হয়ে পিতামাতারাও যেন তাদের পারিবারিক মন্ডলীর পালকীয় দায়িত্ব পারন করতে পারেন। আমেন।।

    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS