ক্রুশের উপর যীশুর সপ্তম বাণী -রেভা: জেম্স রানা বিশ্বাস

ads20

    পরে মাথার খুলি নামক স্থানে গিয়ে তারা সেখানে তাঁকে এবং সেই দুই দুষ্কৃতিকারীকে ক্রশে দিল, এক জনকে তাঁর ডান পাশে ও অন্য জনকে বাম পাশে রাখল। লূক ২৩:৩৩। যীশু খ্রীষ্টের শারীরিক দুঃখভোগ ছিল অতি তীব্র! এটা হয়েছিল চাবুকের আঘাতের দ্বারা, যা আক্ষরিক অর্থেই তাঁর গায়ের চামড়া ফালি ফালি করে ছাড়িয়ে দিয়েছিল এবং পিঠে গভীর ক্ষত সৃষ্টি হয়েছিল! ঐ রকম চাবুকের আঘাতের ফলে অনেক লোক মারা যেত। এরপর তারা একটা কাঁটার মুকুট নিয়ে যীশু খ্রীষ্টের মাথায় চেপে বসিয়ে দিয়েছিল। তীক্ষ্ন কাঁটার মুকুট তাঁর মাথায় গেঁথে গিয়েছিল, আর রক্তের ধারা তাঁর মুখমন্ডল বেয়ে পড়ছিল। তারা তাঁর মুখমন্ডলেও আঘাত করেছিল, তাঁর গায়ে থুথু দিয়েছিল এবং তাদের নিজেদের হাত দিয়ে তাঁর দাড়ি টেনে টেনে উপড়ে নিয়েছিল। তারপর তাঁকে তাঁর নিজের ক্রশ যিরূশালেমের রাস্তা দিয়ে বয়ে নিয়ে যেতে বাধ্য করেছিল, সেই বধ্যভূমি পর্যন্ত যাকে বলা হয় কালভেরী। শেষ পর্যন্ত, বড় বড় পেরেক তাঁর পায়ে এবং হাতের তালুতে অর্থাৎ যেখানে হাতের তালু এবং কবজি সংযুক্ত হয়েছে, সেখানে বিদ্ধ করা হয়েছিল। এইভাবে তিনি ক্রশের সঙ্গে পেরেকবিদ্ধ হয়েছিলেন। পবিত্র বাইবেল বলে: মানুষের চেয়ে তাঁর আকৃতি, মানব সন্তানদের চেয়ে তাঁর রূপ বিকারপ্রাপ্ত বলে যেমন অনেকে তাঁর বিষয়ে হতবুদ্ধি হত, যিশাইয় ৫২:১৪। এমন বিকৃত চেহারা যা মানুষের পছন্দের বাইরে, অর্থাৎ 

    তাঁর চেহারার দিকে তাকানোর মত অবস্থা ছিল না।আমরা চলচিত্রে হলিউড অভিনেতাদের যীশু খ্রীষ্টের চরিত্রে অভিনয় করতে দেখেছি। এই চলচিত্রগুলোতে কখনো ক্রুশারোপনের সেই গভীর আতঙ্ক ও যন্ত্রনাদায়ক বর্বরতা বিশদভাবে দেখা যায় না। আমরা চলচিত্রে যা দেখতে পাই সেটা কিছুই নয় যখন তার সঙ্গে যীশু খ্রীষ্ট ক্রুশের উপরে প্রকৃতপক্ষে যে অভিজ্ঞতা লাভ করেছিলেন তার তুলনা করা হয়। সেটা সত্যিই ভয়ঙ্কর ছিল।

    তাঁর মাথার খুলিতে চিড় ধরেছিল। তাঁর মুখমন্ডল এবং ঘাড় বেয়ে রক্ত নিচে নেমে আসছিল। তাঁর চোখ দুটো ফুলে প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। তাঁর দুটি ঠোট ছিড়ে গিয়েছিল এবং রক্ত ঝরছিল। তাঁকে চিনতে পারা খুব কষ্টসাধ্য হয়ে পড়েছিল। এটাই হচ্ছে সেই ভবিষ্যদ্বাণী যা ভাববাদী যিশাইয় করেছিলেন: মানুষের চেয়ে তাঁর আকৃতি, মানব সন্তানদের চেয়ে তাঁর রূপ বিকারপ্রাপ্ত বলে যেমন অনেকে তাঁর বিষয়ে হতবুদ্ধি হত। আমি প্রহারকদের প্রতি আমার পিঠ, যারা দাড়ি উপড়িয়েছে, তাদের প্রতি আমার গাল পেতে দিলাম, অপমান ও থুথু থেকে আমার মুখ আচ্ছাদন করলাম না।

    রক্তক্ষরণরত অবস্থায় যীশু খ্রীষ্টকে সেখানে ক্রুশারোপিত করা হল। যখন যীশু খ্রীষ্ট ক্রুশের উপর ঝুলন্ত অবস্থায় ছিলেন, তখন তিনি সাতটি সংক্ষিপ্ত বাণী প্রদান করেছিলেন। আমরা অসংখ্যবার এই বাণীর তাৎপর্যের বিষয়ে শুনেছি। আমি চাই যেন আমরা আর একটি বার ক্রশের উপরে যীশু খ্রীষ্টের সর্বশেষ সেই সাতটি বাণীর বিষয়ে নতুনভাবে চিন্তা করি, ধ্যান করি।


    প্রথমত: ক্ষমার বাণী:

    পরে মাথার খুলি নামক স্থানে গিয়ে তারা সেখানে তাঁকে এবং সেই দুই দুষ্কৃতিকারীকে ক্রুশে দিল, এক জনকে তাঁর ডান পাশে ও অন্য জনকে বাম পাশে রাখল। তখন যীশু বললেনÑ পিতা, এদেরকে ক্ষমা কর, কেননা এরা কি করছে, তা জানে না। লূক ২৩:৩৩-৩৪।

    এই কারণেই যীশু খ্রীষ্ট ক্রুশে মারা গিয়েছিলেন– আমাদের পাপ ক্ষমা করার জন্য। যিরূশালেমে যাওয়ার বহু আগে থেকেই তিনি জানতেন যে তিনি নিহত হতে চলেছেন। নতুন নিয়ম শিক্ষা দেয় যে আমাদের পাপের দেনা শোধ করার জন্য তিনি ইচ্ছাকৃতভাবেই নিজেকে ক্রুশারোপণের জন্য সমর্পন করেছিলেন। কিতাব বলে: কারণ খ্রীষ্টও একবার পাপের জন্য দুঃখভোগ করেছিলেন– সেই ধার্মিক ব্যক্তি অধার্মিকদের জন্যÑ যেন আমাদের ঈশ্বরের কাছে নিয়ে যান। কিতাব অনুসারে খ্রীষ্ট আমাদের পাপের জন্য প্রাণ দিলেন।

    যীশু খ্রীষ্ট প্রার্থনা করেছিলেনÑ পিতঃ এদেরকে ক্ষমা কর, যখন তাঁকে ক্রুশে টাঙ্গানো হচ্ছিল। ঈশ্বর তাঁর প্রার্থনার উত্তর দিয়েছিলেন। যারা সম্পূর্ণভাবে যীশু খ্রীষ্টতে বিশ^াস স্থাপন করেন তাদের প্রত্যেককেই ক্ষমা করা হয়। ক্রুশের উপরে তাঁর মৃত্যু আমাদের সমস্ত পাপের দেনা শোধ করে। তাঁর রক্ত আমাদের সমস্ত পাপ ধুয়ে দূরে সরিয়ে দেয়।


    দ্বিতীয়ত: পরিত্রাণের বাণী:

    যীশু খ্রীষ্টের ক্রশারোপণ ও মৃত্যু ঈশ্বরের নাজাতের পরিকল্পনার মূল ভিত্তি। যীশু খ্রীষ্টের দুই পাশে দুইজন দস্যুকে ক্রুশারোপিত করা হয়েছিল। আর যে দুই দুষ্কৃতিকারীকে ক্রুশে টাঙ্গান হয়েছিল, তাদের মধ্যে এক জন তাঁকে নিন্দা করে বলতে লাগল, তুমি নাকি সেই খ্রীষ্ট? নিজেকে ও আমাদেরকে রক্ষা কর। কিন্তু অন্য জন উত্তর দিয়ে তাকে অনুযোগ করে বললো, তুমি কি ঈশ্বরকেও ভয় কর না? আমরা তো একই দণ্ড পাচ্ছি। আর আমরা ন্যায়সঙ্গত দণ্ড পাচ্ছি; কারণ যা যা করেছি, তারই সমুচিত ফল পাচ্ছি; কিন্তু ইনি কোন অপকর্ম করেন নি। পরে সে বললো, যীশু আপনি যখন আপন রাজ্যে ফিরে আসবেন তখন আমাকে স্মরণ করবেন। তিনি তাকে বললেন, আমি তোমাকে সত্যি বলছি, আজই তুমি পরমদেশে আমার সঙ্গে উপস্থিত হবে। লূক ২৩:৩৯-৪৩। পরমদেশ হচ্ছে ঈশ্বরের উপস্থিতি। বাক্য থেকে সুস্পষ্ট জানা যায়, পরিত্রাণ প্রাপ্ত লোকেরা মৃত্যুর সঙ্গে সঙ্গে যীশু খ্রীষ্টের উপস্থিতি লাভ করে।

    দ্বিতীয় দস্যুর মন পরিবর্তন আমার প্রায়সই আলোচনা করে থাকি। এটা আমাদের কাছে প্রকাশ করেছে–

    — জলে বাস্তিস্মের দ্বারা অথবা মন্ডলীতে সদস্যপদ গ্রহণের দ্বারা পরিত্রাণ লাভ হয় না। সেই দস্যু এদের কোনটিই করে নি।

    — ভাল উপলব্ধি দ্বারা পরিত্রাণ আসে না। দস্যুর শুধুমাত্র মন্দ উপলব্ধি ছিল– তাকে ক্রুশারোপিত করা হয়েছিল আর সেই সঙ্গে পাপের অপরাধী সাব্যস্ত করা হয়েছিল।

    — সম্মুখে এগিয়ে যাওয়া অথবা আপনার হস্ত উত্তোলনের দ্বারা পরিত্রাণ আসে না। দস্যুর পদদ্বয়ের সাথে তার দুই হস্তও ক্রুশের সাথে পেরেকবিদ্ধ ছিল।

    — পাপীর প্রার্থনা করার দ্বারা পরিত্রাণ আসে না। সেই দস্যু এই প্রার্থনা করেনি। সে শুধু যীশু খ্রীষ্টকে বলেছিল তাকে স্বরণে রাখতে।

    — যেভাবে আপনি জীবন যাপন করছেন তার পরিবর্তন ঘটালে পরিত্রাণ আসে না। সেই দস্যুর এরূপ করার সময় ছিল না।

    এই দস্যু যেভাবে পরিত্রাণ লাভ করেছিল আপনিও সেভাবে পরিত্রাণ পাবেন। তুমি ও তোমার পরিবার যীশু খ্রীষ্টের উপর বিশ্বাস কর, তাতে পরিত্রাণ পাবে। প্রেরিত ১৬:৩১। সমস্ত অন্তঃকরণ দিয়ে যীশু খ্রীষ্টের উপর বিশ্বাস  স্থাপন করুন এবং তিনি তাঁর রক্ত এবং ধার্মিকতা দিয়ে আপনাকে উদ্ধার করবেন সেইভাবে, ঠিক যেভাবে ক্রুশারোপিত দস্যুকে তিনি উদ্ধার করেছিলেন।


    তৃতীয়ত: প্রেমের বাণী:

    বাস্তবিক সৈন্যরা তা-ই করলো। আর যীশুর ক্রুশের কাছে তাঁর মা ও তাঁর মায়ের বোন, ক্লোপার (স্ত্রী) মরিয়ম এবং মগদলীনী মরিয়ম– এঁরা দাঁড়িয়ে ছিলেন। যীশু তাঁর মাকে দেখে এবং যাঁকে ভালবাসতেন, সেই শিষ্য কাছে দাঁড়িয়ে আছেন দেখে মাকে বললেন, হে নারী, ঐ দেখ, তোমার পুত্র। পরে তিনি সেই শিষ্যকে বললেন, ঐ দেখ তোমার মা। তাতে সেই সময় থেকে ঐ শিষ্য তাঁকে তাঁর বাড়িতে নিয়ে গেলেন। যোহন ১৯:২৫-২৭।

    যীশু খ্রীষ্ট যোহনকে তাঁর মায়ের যত্ন নিতে বলেছিলেন। এই নিদারূণ মৃত্যু যন্ত্রনার মধ্যেও যীশু খ্রীষ্ট তাঁর মায়ের কল্যাণ ও নিরাপত্তার বিষয়টি ভুলে যাননি। আপনার উদ্ধার পাবার পরে খ্রীষ্টিয় বিশ্বাসীর জীবনের প্রতি আরও কিছু দায়িত্ব থেকে যায়। আপনার সেগুলোর যত্ন নেয়ার দরকার আছে। খ্রীষ্ট তাঁর প্রিয় মাকে যোহনের হাতে অর্পণ করেছিলেন। তিনি আপনাকে স্থানীয় মণ্ডলীর অধীনে অর্পণ করেছেন। স্থানীয় মণ্ডলীর যত্ন ছাড়া খ্রীষ্টিয় বিশ্বাসীদের জীবনে কেউ এই কাজ করতে পারে না। সেটা যে সত্যি তা আজকের দিনে আমরা প্রায়ই ভুলে যাই। আর যারা পরিত্রাণ পাচ্ছিল, প্রভু দিন দিন তাদেরকে তাদের সঙ্গে সংযুক্ত করতেন। প্রেরিত ২:৪৭। মন্ডলীর দরিদ্র সদস্যদের তত্ত্ববধান করা ও পিতা মাতার প্রতি সন্তানের দায়িত্ব পালনের উপরেও জোর দিতে বলা হয়েছে।

    চতুর্থত: নিদারুণ যন্ত্রনা ও আত্মিক দুঃখভোগের বাণী:

    পরে বেলা ষষ্ঠ ঘটিকা থেকে নবম ঘটিকা পর্যন্ত সারা দেশ অন্ধকারময় হয়ে রইলো। আর নবম ঘটিকার সময়ে যীশু জোরে চিৎকার করে ডেকে বললেন, “এলী এলী লামা শবক্তানী,” অর্থাৎ “ঈশ্বর আমার, ঈশ্বর আমার, তুমি কেন আমায় পরিত্যাগ করেছ? মথি ২৭:৪৫-৪৬। যীশু খ্রীষ্টের এই নিদারুণ বেদনাময় কান্না দেখাচ্ছে ত্রিত্বের সত্যতা, স্বর্গীয় প্রকৃতি। বিনষ্ট ও হারিয়ে যাওয়া পৃথিবীর জন্য খ্রীষ্টের এই বাক্যটি একটি দারুণ উত্তেজনারকর বাক্য। এই কথাগুলো যথার্থভাবেই সাক্ষ্য দেয় যে, যীশু খ্রীষ্ট পাপীদের বদলীরুপে ক্রুশে প্রাণ দিয়েছিলেন, আর এজন্যই তিনি ঈশ্বরের কাছ থেকে পৃথক হয়েছিলেন। এ সময় তাঁর দুঃখ, কষ্ট ও যাতনা চরমে পৌঁছেছিল। পিতা ঈশ্বর মুখ ফিরিয়ে নিয়েছিলেন, যখন পুত্র ঈশ্বর ক্রুশের উপরে আপনার পাপ বহন করছিলেন। কারণ ঈশ্বর মাত্র এক জনই আছেন আর ঈশ্বরের ও মানবজাতির মধ্যে মধ্যস্থও মাত্র এক জন আছেন– তিনি মানুষ খ্রীষ্ট যীশু। ১ তিম ২:৫। তিনি পরিত্যক্ত হলেন যেন আমরা পরিত্যাক্ত না হই। সুতরাং আমরা যীশু খ্রীষ্টের দুঃখ ভোগের দ্বারাই মুক্ত হয়েছে।


    পঞ্চমত: নিদারুণ যন্ত্রনা ও দৈহিক দুঃখভোগের বাণী:

    এর পরে যীশু, সমস্তই এখন সমাপ্ত হল জেনে পবিত্র শাস্ত্রের কালাম যেন সিদ্ধ হয়, এজন্য বললেন, ‘আমার পিপাসা পেয়েছে’। সেই স্থানে সিরকায় পূর্ণ একটি পাত্র ছিল; তাতে লোকেরা সিরকায় পূর্ণ একটি স্পঞ্জ এসোব নলে লাগিয়ে তাঁর মুখের কাছ ধরলো। যোহন ১৯:২৮-২৯। এই পদে আমাদের দেখাচ্ছে যে, আমাদের পাপের দেনা শোধ করার জন্য যীশু খ্রীষ্টকে গভীর দুঃখভোগের মধ্য দিয়ে যেতে হয়েছিল। তিনি আমাদের অধর্মের জন্য বিদ্ধ, আমাদের অপরাধের জন্য চূর্ণ হলেন; আমাদের শান্তিজনক শাস্তি তাঁর উপরে বর্তিল এবং তাঁর ক্ষতগুলো দ্বারা আমাদের আরোগ্য হল। যিশাইয় ৫৩:৫। তাঁর এই দৈহিক নিদারুণ যন্ত্রনার ফলে তাঁর দৈহিকভাবে পিপাসা পাওয়াটা স্বাভাবিক। অপরদিকে জগতে সকল পাপী মানুষের পরিত্রাণ পাওয়ার প্রচন্ড পিপাসা তাঁর হৃদয় চূর্ণ করেছিল।

    ষষ্ঠত: প্রায়শ্চিত্ত ও সাফল্যের বাণী:

    সিরকা গ্রহণ করার পর যীশু বললেন, ‘সমাপ্ত হল’। যোহন ১৯:৩০। এই ষষ্ঠ বাণীর উপরে প্রোটেষ্ট্যান্ট পুনঃজাগরণ ঝুলে রয়েছে। সেই সঙ্গে আছে যুগ যুগ ধরে তাদের বিশ্বাস। যীশু বলেছিলেন– সমাপ্ত হল।

    যীশু খ্রীষ্ট কি সঠিক ছিলেন যখন তিনি বলেছিলেনÑ সমাপ্ত হল? যীশু খ্রীষ্টের দেহ একবার উৎসর্গ করার মধ্য দিয়ে আমাদের পবিত্র করা হয়েছে। কারণ যারা পবিত্রীকৃত হয়, তাদেরকে তিনি একই নৈবেদ্য দ্বারা চিরকালের জন্য সিদ্ধ করেছেন। ইব্রীয় ১০:১০,১৪। আর প্রত্যেক পুরোহিত প্রতিদিন সেবাকর্ম করার এবং একই রকম নানা উৎসর্গের বার বার দেবার জন্য দাঁড়ায়; সেসব উৎসর্গ কখনও পাপ দূর করতে পারে না। কিন্তু ইনি পাপের জন্য একই উৎসর্গ চিরকালের জন্য উৎসর্গ করে ঈশ্বরের ডানে উপবিষ্ট হলেন, ইব্রীয় ১০:১১,১২।

    যীশু খ্রীষ্ট ক্রুশের উপরে, একবার এবং আমাদের সকলের জন্য, সমস্ত পাপের পূর্ণ প্রায়শ্চিত্ত উৎসর্গ করেছিলেন। তিনি সকলই শোধ করেছেন। সকলের জন্য করেছেন এবং আমাদের সমস্ত পাপ ধৌত করেছেন। তাঁর কাজ শেষ করেছেন, অর্থাৎ যীশু খ্রীষ্টের দুঃখভোগের শেষ, তাঁর অর্পিত উদ্ধারমূলোক কাজেরও পরিসমাপ্তি। আমাদেরে পাপের মূল্য তিনি সম্পূর্ণরূপে পরিশোধ করেছেন। এবং নাজাতের পরিকল্পনাটিও সুপ্রতিষ্ঠিত হয়েছে। পতিত মানুষের পরিত্রানের জন্য যীশু খ্রীষ্টের দুঃখভোগ ও যন্ত্রনার এখানেই শেষ হতে দেখা যায় আর এর সঙ্গে সঙ্গে তাঁর নাজাতের কাজটিও সমাপ্ত হয়।



    সপ্তমত: ঈশ্বরের প্রতি আত্মসমর্পণের বাণী:আর যীশু উচ্চরবে চিৎকার করে বললেন, আব্বা, তোমার হাতে আমার আত্মা সমর্পণ করি। আর এই কথা বলে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করলেন। লূক ২৩: ৪৬। মৃত্যুর আগে দেওয়া তাঁর সর্বশেষ বিবৃতিতে যীশু খ্রীষ্ট পিতা ঈশ্বরের প্রতি তাঁর সমর্পণকে দেখিয়েছেন। যেটি প্রতিফলিত করেছে এই বাক্যটিকে, আমার পিতার বাড়িতে আমাকে থাকতেই হবে, এই কথা কি জানতে না? প্রথম থেকে শুরু করে শেষ পর্যন্ত, যীশু খ্রীষ্ট ঈশ্বরের ইচ্ছাই পালন করেছিলেন। যে মুহূর্তে যীশু খ্রীষ্ট স্বেচ্ছায় মৃত্যুর কাছে নিজেকে তুলে দিয়েছিলেন, ঠিক সেই মুহূর্তে তিনি স্বর্গে, পিতার কাছে আত্মায় উপস্থিত হন।

    রুক্ষ অমার্জিত শতপতিদের মধ্যে একজন যিনি তাঁকে পেরেক বিদ্ধ করেছিলেন তিনি সেখানে দাঁড়িয়ে এই সাতটি বাণী শুনেছিলেন। সেই শতপতি এর আগেও অনেক ক্রুশারোপণ দেখেছেন, কিন্তু যীশু খ্রীষ্টের জীবন এবং তাঁর রক্ত প্রবাহিত হওয়া ছিল তার কাছে বিস্ময়কর! ক্রুশে থাকা অবস্থায় এধরনের বিস্ময়কর ধর্মপোদেশ প্রচাররত অবস্থায় তিনি মারা যাচ্ছেন, সেই ভাবে কোন মানুষকে এর আগে কখনও দেখেন নি। যা ঘটলো, তা দেখে শতপতি ঈশ্বরের গৌরব করে বললেন, সত্যি এই ব্যক্তি ধার্মিক ছিলেন। লূক ২৩:৪৭। সেই শতপতি একটু থেমে যীশু খ্রীষ্ট সম্বন্ধে ভাবলেন এবং তারপর বললেনÑ সত্যিই ইনি ঈশ্বরের পুত্র ছিলেন। মার্ক ১৫:৩৯।তিনি হলেন ঈশ্বরের পুত্র। তিনি মৃত্যু থেকে জীবন্ত হয়েছেন এবং স্বশরীরে পুনরুত্থিত হয়েছেন। তিনি স্বর্গে আরোহণ করেছেন। তিনি ঈশ্বরের ডান পাশে বসে আছেন। যদি আপনি তাঁকে বিশ্বাস করেন আপনি পরিত্রাণ পাবেন।

    কিছু কিছু মানুষ আছেন যারা ভাবেন যে, ঈশ্বরের উপরে বিশ্বাস রাখলে সেটাই যথেষ্ঠ। কিন্তু এটি সঠিক নয়। কেবলমাত্র ঈশ্বরের উপরে বিশ^াস স্থাপন করলেই কোন মানুষ পরিত্রাণ পেতে পারে না। যীশু খ্রীষ্ট স্বয়ং বলেছেনÑ আমার মধ্য দিয়ে না আসলে, কেউ পিতার কাছে যেতে পারে না। যোহন ১৪:৬। পৃথিবীতে আনেক পথ আছে, তার মধ্যে যীশু খ্রীষ্টও একটি পথ এমন নয়, বা সবগুলো পথের মধ্যে তাঁর পথটি অন্যদের তুলনায় সর্বোত্তম পথ, এটি এমন বিষয়ও নয় কিন্তু তিনি হচ্ছেন একমাত্র পথ। যদি আপনি তাঁকে বিশ্বাস না করেন, আপনি হারিয়ে যাবেন। আপনি কত উত্তম, সেটা বড় বিষয় নয়, আপনি কত ঘন ঘন মণ্ডলীতে উপস্থিত হন, কিতাব পাঠ কারেন সেগুলো কোন ব্যাপার নয়, আপনি যদি যীশু খ্রীষ্টকে একমাত্র পরিত্রাণদাতা হিসাবে বিশ্বাস না করেন তাহলে আপনার কোন আশা নাই। আপনি হারিয়ে গেছেন। যীশু তাকে বললেন, আমিই পথ ও সত্য ও জীবন; আমার মধ্য দিয়ে না আসলে কেউ পিতার কাছে আসতে পারে না। যোহন ১৪:৬। একমাত্র যীশু খ্রীষ্টের ক্রুশীয় রক্ত দিয়ে আপনার অতীত, বর্তমান ও ভবিষ্যতের সমস্ত পাপ থেকে আপনাকে ধৌত করেন।


    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS