যীশু কি একজন বাস্তব ব্যক্তি?

ads20
    তিনি ধনীও ছিলেন না কিংবা কোনো ক্ষমতাবান ব্যক্তিও ছিলেন না। এমনকী তাঁর নিজের কোনো বাড়িও ছিল না। তারপরও, তাঁর শিক্ষাগুলো লক্ষ লক্ষ ব্যক্তিকে প্রভাবিত করেছে। যিশু কি একজন বাস্তব ব্যক্তি? আধুনিক সময়ের ও প্রাচীন কালের বিশিষ্ট ব্যক্তিরা এই সম্বন্ধে কী বলেন?
    মাইকেল গ্র্যান্ট, একজন ইতিহাসবেত্তা এবং প্রাচীন সভ্যতার একজন বিশেষজ্ঞ বলেন: “ইতিহাস সংক্রান্ত বিষয়বস্তু রয়েছে এমন প্রাচীন লেখাগুলোর সঠিকতা যাচাই করার ক্ষেত্রে আমরা যে-নীতি অনুসরণ করি, সেই একই নীতি যদি নূতন নিয়ম-এর ক্ষেত্রে অনুসরণ করা হয়, তা হলে আমরা কখনোই যিশুর অস্তিত্বকে অস্বীকার করতে পারি না, যেমনটা সেই অসংখ্য পৌত্তলিক ব্যক্তিদের ক্ষেত্রেও করতে পারি না, যাদের ঐতিহাসিক চরিত্রের বাস্তবতা নিয়ে কখনো কোনো প্রশ্ন তোলা হয়নি।”
    রুডল্ফ বুল্টম্যান, একজন অধ্যাপক, যিনি নূতন নিয়ম নিয়ে গবেষণা করেছেন, বলেন: “যিশু আসলেই ছিলেন কি না, সেটা নিয়ে সন্দেহ করা একেবারে ভিত্তিহীন আর তাই এটা যুক্তি দিয়ে ভুল প্রমাণ করা নিরর্থক। সুস্থমস্তিস্কের কোনো ব্যক্তিই এই ব্যাপারে সন্দেহ করবে না যে, ঐতিহাসিক পরিবর্তনের প্রবর্তক হলেন যিশু, যে-পরিবর্তন প্রথমে প্রাচীন পলেস্টীয় [খ্রিস্টান] সমাজে ঘটেছিল।”
    উইল ডুরান্ট, একজন ইতিহাসবেত্তা, লেখক ও দার্শনিক, লেখেন: “একই প্রজন্মের কয়েক জন ব্যক্তি [সুসমাচারের লেখকরা] যদি বানিয়ে বানিয়ে এমন এক ব্যক্তির গল্প লেখেন, যার ব্যক্তিত্ব এতটা অসাধারণ ও চমৎকার, যিনি এতটা উচ্চ নীতি মেনে চলেন এবং যিনি লোকেদেরকে একটা পরিবারের মতো একত্রে বাস করার জন্য এতটা অনুপ্রেরণা জোগান, তা হলে সেটা সুসমাচারের বিবরণে লিপিবদ্ধ যেকোনো অলৌকিক কাজের চেয়ে আরও অসাধারণ বিষয় বলে মনে হবে।”
    অ্যালবার্ট আইনস্টাইন, একজন যিহুদি পদার্থবিদ, যিনি জার্মানীতে জন্মগ্রহণ করেন, দাবি করেন: “যদিও আমি একজন যিহুদি, কিন্তু নাসরতীয়ের [যিশু] অসাধারণ চরিত্র দেখে আমি অভিভূত হয়ে গিয়েছি।” তাকে যখন জিজ্ঞেস করা হয় যে, তিনি যিশুকে একজন ঐতিহাসিক ব্যক্তি হিসেবে দেখেন কি না, তখন তিনি বলেন: “অবশ্যই! সুসমাচারের বিবরণ পড়ে যে-কেউই স্বীকার করতে বাধ্য হবে যে, যিশু একজন বাস্তব ব্যক্তি। প্রতিটা বাক্যে তাঁর অস্তিত্বের প্রমাণ পাওয়া যায়। কোনো কাল্পনিক চরিত্র এতটা জীবন্ত হতে পারে না।”

    সূত্র:ইন্টারনেট

    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS