ইতিহাস কি বলে?

ads20
    যিশুর জীবন ও পরিচর্যা সম্বন্ধে সবচেয়ে বেশি বিস্তারিত তথ্য বাইবেলের যে-বিবরণগুলোতে লিপিবদ্ধ রয়েছে, সেগুলো সুসমাচারের বই নামে পরিচিত আর এগুলো লেখকদের নামে নামকরণ করা হয়েছে, যেমন মথি, মার্ক, লূক ও যোহন। এ ছাড়া, প্রথম শতাব্দী এবং এর কাছাকাছি সময়ে বেশ কিছু ন-খ্রিস্টীয় উৎসেও তাঁর নাম পাওয়া যায়।

    ট্যাসিটাস :
    ট্যাসিটাস :
    (প্রায় ৫৬-১২০ খ্রিস্টাব্দ) প্রাচীন কালের বড়ো বড়ো ইতিহাসবেত্তাদের মধ্যে ট্যাসিটাসও একজন। ঐতিহাসিক নথিপত্র (ল্যাটিন) নামে তার যে-বই রয়েছে, সেখানে তিনি ১৪ থেকে ৬৮ খ্রিস্টাব্দের রোমীয় সাম্রাজ্যের বিষয়ে তুলে ধরেছেন। (৩৩ খ্রিস্টাব্দে যিশু মারা যান।) ট্যাসিটাস লেখেন, ৬৪ খ্রিস্টাব্দে রোমে যখন ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে, তখন এর জন্য সম্রাট নিরোকে দায়ী করা হয়। কিন্তু, ট্যাসিটাস আরও লেখেন, “বিষয়টাকে গুজব বলে উড়িয়ে দিয়ে” নিরো খ্রিস্টানদের উপর দোষ চাপিয়ে দেন। এরপর ট্যাসিটাস বলেন: “খ্রিস্ট, যাঁর কাছ থেকে [খ্রিস্টান] নাম এসেছে, তিনি তিবরিয়ের রাজত্বকালে প্রাদেশিক কর্মকর্তা, পন্তীয় পীলাতের আদেশে মৃত্যুদণ্ড ভোগ করেছিলেন।”—ঐতিহাসিক নথিপত্র, ১৫, ৪৪.

    সুইতোনিয়াস:
    (প্রায় ৬৯-১২২ খ্রিস্টাব্দের পর পর্যন্ত) কৈসরদের জীবনী (ল্যাটিন) নামক বইয়ে এই রোমীয় ইতিহাসবেত্তা প্রথম ১১ জন রোমীয় সম্রাটের শাসনকালে যে-ঘটনাগুলো ঘটেছিল, সেগুলো লিপিবদ্ধ করেন। সম্রাট ক্লৌদিয় সম্বন্ধে লেখা বিভাগে, রোমের যিহুদিদের মধ্যে যে-দ্বন্দ্বের সৃষ্টি হয়েছিল, সেই সম্বন্ধে উল্লেখ করা হয়েছে আর এই দ্বন্দ্ব সম্ভবত যিশুকে নিয়ে হয়েছিল। (প্রেরিত ১৮:২) সুইতোনিয়াস লেখেন: “যেহেতু খ্রিস্টের কারণেই যিহুদিদের মধ্যে ক্রমাগত গণ্ডগোলের সৃষ্টি হতো, তাই তিনি [ক্লৌদিয়] তাদেরকে রোম থেকে বের করে দেন।” (পুজোনীয় ক্লৌদিয়, ২৫, ৪, ল্যাটিন) যদিও সুইতোনিয়াস ভুলভাবে দোষারোপ করেছিলেন যে, যিশুই গণ্ডগোলের কারণ কিন্তু তিনি তাঁর অস্তিত্ব নিয়ে কোনো সন্দেহ করেননি।

    প্লিনি দ্যা ইয়ংগার:

    (প্রায় ৬১-১১৩ খ্রিস্টাব্দ) বিথুনিয়ার (বর্তমান তুরস্ক) এই রোমীয় গ্রন্থকার ও প্রশাসক, সেই সাম্রাজ্যের খ্রিস্টানদের সঙ্গে কেমন আচরণ করা উচিত, সেই সম্বন্ধে রোমীয় সম্রাট ট্র্যাজেনকে লিখেছিলেন। প্লিনি বলেন, তিনি খ্রিস্টানদের বিশ্বাস ত্যাগ করার জন্য জোর করেন এবং যারা অস্বীকার করে, তাদেরকে মৃত্যুদণ্ড দেন। “যারা . . . আমার সঙ্গে সঙ্গে [পৌত্তলিক] দেবতাদের ডাকে এবং আপনার প্রতিমার সামনে দ্রাক্ষারস ও সুগন্ধি দ্রব্য দিয়ে সম্মান প্রদর্শন করে . . . এবং শেষে খ্রিস্টকে নিন্দা করে, তাদেরকে আমি ছেড়ে দেওয়া উপযুক্ত বলে মনে করি।”—প্লিনি—পত্রসমূহ, বই ১০, ৯৬, ল্যাটিন।

    ফ্লেভিয়াস জোসিফাস:
    (প্রায় ৩৭-১০০ খ্রিস্টাব্দ) এই যিহুদি যাজক ও ইতিহাসবেত্তা বলেন, হানন নামে একজন যিহুদি মহাযাজক, যিনি সবসময় রাজনৈতিক ক্ষমতা কাজে লাগাতেন, তিনি “মহাসভার [যিহুদি উচ্চ আদালত] বিচারকদের নিয়ে এক সভা করেছিলেন এবং যিশু, যাঁকে খ্রিস্ট বলা হতো, তাঁর ভাই যাকোবকে তাদের সামনে নিয়ে এসেছিলেন।”—যিহুদি নিদর্শনগুলো, ২০, ২০০, গ্রিক।
    সূত্র: ইন্টারনেট

    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS