পরিত্রানের গল্প / তৃতিয় পর্ব

ads20
    সজল একটা প্রাইভেট কোম্পানিতে চাকুরী করে , সজলের সততা ও পরিশ্রমের সুনাম অফিসে সকলের মুখে মুখে । কিন্তু একটা বিষয় সকলের কাছে খুব পরিস্কার যে , সজল খ্রীষ্টান তবে ধর্ম কর্ম প্র্যাকটিস খুব কম করে । বড়দিনের সময় এলেও ছুটির ব্যাপারে রিকোয়েস্ট নেই , রবিবার একটু আগে ছুটি নিয়ে উপাসনায় যোগ দেবে সেই রকম কেউ কিছু এর আগে দেখেনি ।
    আজ সকালে সজল অফিসে একটু আগে এসে তার রুমে দরজা বন্ধ করে কি যেন করছিল ।
    অফিসের একজন কলিগ তার রুমে ঢুকে দেখল সজলের হাতে একটা বই , জিজ্ঞাসা করতেই সজল বলল , এটা বাইবেল । কলিগদের মাঝে দ্রুত ছড়িয়ে পড়লো যে সজল বাইবেল পড়া শুরু করছে , অনেকেই হাসলো আবার কেউ বিস্ময় প্রকাশ করলো , কারন এর আগে সজলকে কেউ অফিসে বাইবেল পড়তে দেখেনি ।
    বিকেল পাঁচ টার দিকে সজল আর ডেভিড হাতির ঝিলে এসে বসল , অনেক দর্শনার্থি সেখানে ছিল ।
    সজল বলল ,দাদা এই জায়গাটা কি ছিল আর এখন কেমন সুন্দর হয়ে উঠেছে ।
    আগে দুর্গন্ধের কারনে এখান দিয়ে কেউ হাঁটাহাঁটি করতো না আর এখন মানুষ এসে ঘোরাঘুরি করে ।
    নতুন জীবন কিন্তু এইরকমই , পুর্বের জীবন নোংরা পাপে ভরপুর দুরগ্নধ যুক্ত থাকে ,কিন্তু প্রভুর কে গ্রহণ করার পর সেই জীবন সুন্দর জীবনে রূপান্তরিত হয় । ডেভিড মন্তব্য করলো ।
    দাদা , তোমার মতে খ্রীষ্টান জীবনে কেমন হওয়া উচিত ? সজল প্রশ্ন করলো
    গুরত্বপুর্ন প্রশ্ন , আমার মতে উত্তর দেবো না কিন্তু বাইবেল কি বলে , এটা নিয়ে আলোচনা করি
    যীশু তার শিষ্যদের বলেছেন তিনটি কাজ করতে , সজল এই নাও আমার বাইবেল  আর লুক নয় অধ্যায় তেইশ পদটা খোল ।দাদা আমার বাইবেল আছে , সজল বাইবেল বের করলো ব্যাগ থেকে । ডেভিড মনে মনে ঈশ্বরকে ধন্যবাদ দিল ।
    সজল পড়তে শুরু করলো , আর তিনি সকলকে বলিলেন, কেহ যদি আমার পশ্চাৎ আসিতে ইচ্ছা করে, তবে সে আপনাকে অস্বীকার করুক, প্রতিদিন আপন ক্রুশ তুলিয়া লউক, এবং আমার পশ্চাদ্‌গামী হউক।
    আচ্ছা , এখানে তিনটি বিষয় আছে , সজল তুমি বল কি কি ?
    নিজেকে অস্বিকার করতে হবে , ক্রুশ তুলে নিতে হবে আর শেষের টা হল যীশুর পশ্চাত অনুসরন করতে হবে ।সজল , খ্রীষ্টান জীবন ঠিক এইরকম হওয়া উচিত ।নিজেকে অস্বিকার করা হল , তুমি আর তোমাতে নেই , যীশুতে আছো । এর মানে তোমার আগের স্বভাব ,পরিচয় , অভিজ্ঞতা , লেখাপড় গুণ ক্ষমতা এগুলো সব অস্বিকার করতে হবে ।
    এটা কি ভাবে সম্ভব , সজলের প্রশ্ন ।
    আচ্ছা একটু বুঝিয়ে বলি , ধর তুমি অনেক বড়লোক বা অনেক শিক্ষিত ছেলে , এখন এই অহমিকা নিয়ে প্রভুতে চলা যায়না । ধর তুমি অনেক হ্যন্ডসাম , অনেক গুনি একজন মানুষ কিন্তু যীশুকে গ্রহন করার পর তোমাকে শুন্য করতে হবে , এসব মানবিক সম্পদ, গুনাবলিকে জলাঞ্জলি দিতে হবে ।
    একটু কঠিন বুঝতে ,তবে যীশু যখন পৃথিবীতে আসলেন তখন তিনি ঈশ্বর হয়েও নিজেকে শুন্য করেছিলেন , কারন তিনি মানুষের পাপের জন্য ক্রুশে নিজের জীবন দিলেন । অথচ তিনি সর্ব ক্ষমতার অধিকারী ছিলেন ।
    তুমি যখন প্রভুর পথে হাটবে , অবশ্যই এই চিন্তা থাকবে , আমি আর আমার মাঝে নেই প্রভুতে আছি ।তোমার কোন অহংকার থাকবেনা , শুধু একটাই অহংকার থাকবে তুমি এখন থেকে যীশুর , এটাই তোমার অলংকার ।
    এবার কিছুটা বোঝা গেছে সজল ? সজল মাথা নাড়িয়ে ইয়েস বলল ।
    এবার আসো ক্রুশ বহন , ক্রুশ মানে যাতনা ,যীশুর পথে চলতে গিয়ে অনেক দুঃখ কষ্ট বেদনা যাতনা আসবেই । এটাই ক্রুশ তুলে নেওয়া । যিশু যখন ক্রুশ নিয়ে হাঁটছিলেন তিনি সেই ক্রুশের ওজন নিতে পারছিলেন না , তাই তিনি বার বার পরে যাচ্ছিলেন , তাই না সজল ?
    হুম , যিজাস ফিল্ম এ দেখছিলাম , অনেক কষ্ট ছিল ।
    তথাপি সেই ক্রুশে বিদ্ধ হয়ে ছিলেন । সেই ক্রশ আমাদের নিত্য সঙ্গী , আরেক কথায় সেই যাতনা আমাদের নিত্য সঙ্গী । একটা বাইবেল ভার্স পড় , প্রথম পিতর দুই অধ্যায় একুশ পদ ।
    সজল পড়তে শুরু করলো , কারণ তোমরা ইহারই নিমিত্ত আহূত হইয়াছ; কেননা খ্রীষ্টও তোমাদের জন্য দুঃখভোগ করিলেন, এই বিষয়ে তোমাদের জন্য এক আদর্শ রাখিয়া গিয়াছেন, যেন তোমরা তাঁহার পদচিহ্নের অনুগমন কর । আমেন
    যীশু খ্রীষ্ট যে আদর্শ রেখে গেছেন , সেটাই আমাদের ধারন ও লালন করতে হবে । তার মনে যদি তুমি প্রকৃত বিস্বাসী হও তবে যাতনা আসবেই , এটা একধরনের আত্নত্যাগস্বিকার , যা আনন্দের সাথে উপভোগ করতে হবে প্রভুর গৌরবের জন্য ।সজল বিষয়টা পরিস্কার ? হুম, তবে প্রশ্ন আছে
    আচ্ছা তোমার প্রশ্ন গুলো মনে রেখো পরে আরেক সময় আলোচনা করা যাবে ।
    আসো শেষের বিষয়টা ছিল , যীশুর পশ্চাদগামী হওয়া , এর মানে হল , যীশু যে আদেশ গুলো রেখে গেছেন , সে গুলী পালন করা , যীশু যা নিজে যা করে গেছেন । সেই কাজগুলো আমাদের করতে বলে গেছেন । যদি তুমি বল তুমি খৃষ্টান তবে তুমি যীশুর ইচ্ছাগুলি পালন করবে নিস্বার্থ ভাবে । যেমন যীশু মানুষের সেবা করেছেন, সুখবর প্রচার করছেন , স্বেচ্ছায় আমাদের পাপের জন্য নিজের জীবন উতস্বর্গ করেছেন , সেই রকম আমাদের করা উচিত, একই রকম মনোভাব থাকাবে ।যীশু একবার বলছেন , যারা হে প্রভু হে প্রভু করে তারাই যে স্বর্গে যাবে এমনটি নয় কিন্তু যারা প্রভুর ইচ্ছ্বা পালন করবে তারাই যাবে ।দাদা , যীশুকে অনুসরন করা সহজ কাজ ?না , তবে পবিত্র আত্মা আমাদের সাহায্য করেন , যেন আমরা যীশুকে অনুসরন করতে পারি । জাগতিক অভিজ্ঞতা দিয়ে প্রভুর পিছনে হাটা যায়না , কিন্তু যদি আমি ইচ্ছাপুর্বক প্রভুর আজ্ঞা পালন করতে চাই , তখন পবিত্র আত্নার সাহায্য নিতে হবে , নতুবা ব্যর্থ হতে বাধ্য ।
    ডেভিড আজকের মত কথা শেষ করে , সজল কি নিয়ে হাঁটা শুরু করল গন্তব্যে ... চলবে

    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS