পুণ্য শুক্রবারের ইতিহাস

ads20
    সুসমাচার অনুযায়ী প্রভু যীশু এই জগতে সকল মানুষের পাপভার নিজ কাঁধে নিয়ে শুক্রবারে ক্রুশের উপর মৃত্যুবরণ করেন। খ্রীষ্ট ধর্মে তাই এই শুক্রবারকে সব থেকে পুণ্য বা পবিত্র দিন হিসেবে মান্য করা হয়ে থাকে। এই পুণ্য শুণ্যবারের, বড় দিনের মতো (25 ডিসেম্বর) নির্দিষ্ট কোন তারিখ নেই।খ্রীষ্টিয় পঞ্জিকা অনুসারে এই দিনটি সাধারণত মার্চের 20 থেকে এপ্রিলের 23 তারিখের মধ্যে হয়ে থাকে। শুভ পুনরুত্থানের পূর্বের শুক্রবার হলো পুণ্য শুক্রবার। এই দিনটি পবিত্র সপ্তাহের প্রধান দিন। সকল খ্রীষ্ট- ভক্তগণ এই দিনটি অতি পবিত্রতা ও আন্তরিক নম্রতার সাথে পালন করে থাকেন।

    প্রথম শতাব্দী থেকেই আদি খ্রীষ্ট-মন্ডলী প্রতি শুক্রবারকে প্রার্থনা ও উপবাসের দিন হিসেবে পালন করে আসছিলেন। কিন্তু চতুর্থ শতাব্দী থেকে খ্রীষ্ট ভক্তগণ পুনরুত্থানের পূর্ব শুক্রবারকে প্রভু যীশুর মৃত্যুদিন হিসেবে আর ও গুরুত্ব সহকারে পালন করা শুরু করেন। সেদিন তারা বিশেষ উপাসনায় মিলিত হয়ে প্রভু যীশু মর্মভেদী যন্ত্রণা, সকল দুঃখ গাঁথা স্মরণ ও ক্রুশের উপর থেকে বলা প্রভু যীশু সপ্ত বাণী নিয়ে ধ্যান প্রার্থনা করা শুরু করেন। সেই থেকে আজ  পর্যন্ত খ্রীষ্ট মন্ডলী এই দিনটিকে অতি পবিত্র ও গুরুত্বপূর্ণ দিন ও অমর সপ্ত বাণীর বিশেষ উপাসনার মাধ্যমে পালন করে আসছেন।

    সর্ব প্রথম গ্রীক চার্চ এই শুক্রবারের নামকরণ করেন, ‘‘পুণ্য শুক্রবার বা মহৎ শুক্রবার।’’ কিন্তু পুন্য শুক্রবার ‘‘ Good Friday'' ষষ্ঠ অথবা সপ্তম শতাব্দীতে রোমান কাথলিক চার্চ কর্তৃক বিভিন্ন মন্ডলীতে পরিচিতি লাভ করে। (It is also known as Black Friday, Holy Friday, Great Friday, or Easter Friday)

    পুণ্য শুক্রবারের উপাসনা সকল মন্ডলী একই ধারায় পালন করেন, বরং নিজস্ব কৃষ্টি ও ঐতিহ্য অনুসারে করে থাকেন। তবে  একটি বিষয়ে প্রায় সকলের সাথে মিল দেখা যায় আর তা হলো, এটি গভীর তাৎপর্যময় ও বেদনার। এই দিনে কাথলিক ও এ্যাংলিকান পুরোহিত, ডিকনেরা কাল পোশাক পরে থাকেন। বেদী থাকে সম্পূর্ণ খালি, সেখানে সাজাবার জন্য কোন কাপড় ও দ্রব্য-সামগ্রী থাকে না এমনকি কোন মোমও থাকে না। এর পিছনের রহস্য হলো, উপাসক মন্ডলীর কাছে বিশেষ জাগরণ সৃষ্টি করা যে, প্রেমময় ঈশ্বর তাঁর একজাত পুত্রকে নম্র ও দরিদ্রবেশে সকলের মুক্তির মূল্যরূপে দান করেছেরন। যেন তাঁর মা্ধ্যমে সকল পাপী মানুষকে পুনরায় ঈশ্বরের সাথে মিলন করিয়ে দিতে পারবেন।  আমেন।


    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS