যীশু বিজয় যাত্রার কেন একটি গাধা বেছে নিলেন? লোকেরা কেনই বা খেজুর পাতা নিল এবং কেনই বা হোশান্না রবে চিৎকার করল?

ads20
    যীশু বিজয় যাত্রার কেন একটি গাধা বেছে নিলেন?
    প্যালেস্টাইনে গাধা একটি সাধারণ  প্রাণী ছিল না। এটি ছিল মহত্তের ও শান্তির প্রতীক। যখন একজন রাজা যুদ্ধ করতে যেতেন, তখন তিনি একটি ঘোড়ায় চড়তেন - কিন্তু যখন তিনি শান্তিতে থাকতেন , তখন তিনি একটি গাধায় চড়তেন। প্রভু যীশুর গাধা ব্যবহারের তাৎপর্য হলো:
    1. প্রভু যীশু দেখিয়েছেন , তিনি একাধারে রাজা এবং মশীহ। তিনি শান্তির রাজা, যুদ্দের নন।
    2. তিনি প্রেমের দ্বারা জয় করবেন, তরবারির দ্বারা নয়।
    3. তিনি পাপের দাসত্ব থেকে মানুষকে মুক্ত করতে এসেছিলেন, কোন বিদেশী শক্রদের হাত থেকে নয়।
    4. অন্যদের হত্যা করে নয়, কিন্তু নিজে মৃত্যুবরণ করে শান্তি আনয়ন করতে এসেছিলেন।
    5. মশীহ্ সম্পর্কে যীশু সখরিয় ভাববাদীর ভাববাণী পূর্ণ করেছিলেন( সখরিয় 9:9)। অতএব তাঁর গাধায় চড়ে যিরূশালেমে প্রবেশ ছিল তাঁর লোকদের কাছে সেই চিহ্ন , যে তিনি সত্যই সেই মশীহ যাঁর আসার কথা ছিল।
    সত্যিকার অর্থে গাধা হলো শান্তি ও ভালবাসার প্রতীক। গাধা নীরবে সব সহ্য করে, বহন করে। আজ যীশুর গাধার প্রয়োজন নেই, কিন্তু আমাদের বলতে চান ‘‘ তোমাকে আমার প্রয়োজন।’’ তোমাকে আমার শান্তির বাহন করতে চাই। যেখানে হতাশা, সেখানে আশা দিতে, যেখানে ঘৃণা, সেখানে ভালোবাসা দিতে তোমাকে আমার প্রয়োজন।
    লোকেরা কেনই বা খেজুর পাতা নিল:
    প্যালেস্টাইনে Palm বা খেজুর গাছ হলো একটি বিশেষ গাছ , যার মূল বা শিকড় বহুদূর পর্যন্ত চলে যায় এবং জলস্তর পর্যন্ত চলে যায় এবং জলস্তর পর্যন্ত   চলে যায়। গাছটি মরুভূমিতে বহু বৎসর পর্যন্ত বেচেঁ থাকে এবং অবিরত ফল দিয়ে যায়। এই জন্য গাছটিকে বলা হয় Symbol of victory .গাছটি মানুষের অনেক কাজে লাগে, যেমন ফলটি সুস্বাদু ও কুষ্টিকর, তেমনি রসও মিষ্টি পানীয়। এর পাতা ঘর ছাউনিতে ও মাদুর ও ঝুড়ি তৈরিতে লাগে। সবচেয়ে বড় বিষয়, এই গাছের পাতার গঠন এতই সুন্দর যে সব পাতাই একরকম। এটি প্রমাণ করে ন্যায্যতা। রাজা শলোমন তার মন্দির এই পাতা দিয়ে সাজিয়েছিলেন। এত গুণ যে পাতার , সেই পাতা নিয়েই লোকেরা যীশুকে অভ্যর্থনা জানাল। আজ আমরা বাহ্যিকভাবে এই পাতা হাতে নিয়েছি, কিন্তু এর অন্তর্নিহিত তাৎপর্য হলো, যখন আমরা  এই দিনটিকে স্মরণ করি এবং পাতা হাতে নেই, তখন এই পাতার যে সকল গুণ ও বৈশিষ্ট্য দেখলাম তা আমাদের জীবনে ধারণ করি।
    হোশান্না রবে চিৎকার করল? :
    পরিশেষে , আজ আমরা যে গানটি করি, ‘‘হোশান্না হোশান্না এই এলেন শান্তি রাজ’’ এই হোশান্না শব্দের অর্থ কি? ইংরেজি শব্দ Hosanna = Save Now . এটি একটি সাহায্যের আবেদন। যারা দুস্থ - অসহায়, তারা সাহায্যের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করে। সেই সময় সমস্ত লোক হোশান্না হোশান্না রবে চিৎকার করে বলতে চেয়েছিল, আমরা পরাধীন , আমাদের উদ্ধার কর। যীশু সত্যি তাদের কান্না শুনলেন এবং নিজের জীবন দিয়ে সকলকে মুক্ত করলেন।
    আজ আমরা স্বাধীন দেশে বাস করলেও বিভিন্নভাবে পরাধীন, শয়তানের কারাগারেবন্দি। লোভ-লালসা, স্বার্থপরতা ও সংসারের মায়ার জালে বন্দি। অনেক সময়  এ সব থেকে আমরা চাইলেও মুক্ত হতে পারি না। তাই আমাদের ও আজ হোশান্না রবে প্রভুকে বলতে  হবে, ‘‘ প্রভু তুমি আমাদের মুক্ত কর, মুক্ত কর সকল দাসত্ব থেকে।
    প্রভু যীশুর এ বিজয় যাত্রায় তিনিসহ আরও দুই শ্রেণীর লোক বিচলিত।
    1.প্রভু যীশু বিচলিত - যিরূশালেমের ভবিষ্যৎ চিন্তা করে। দূর থেকে এ নগরীকে দেখে যীশু অশ্রু সম্বরণ করতে পাররেন না। আজও যীশু বিচলিত আমাদের দেশের দিকে তাকিয়ে। মাঝে মাঝে আমাদের দেশের বর্তমান পরিস্থিতি দেখে আমাদের অনেকের বুক থেকে চাপা দীর্ঘশ্বাস বের হয়ে  আসে, ‘‘হায়রে, সোনার বাংলা!
    2. শাসকবর্গ বিচলিত- কারণ সারা দেশ থেকে পুণ্যার্থীর দল রাজধানীতে উপস্থিত হচ্ছে পর্ব পালন করার জন্য।  এই জনতা যে কোন মুহূতে উত্তেজিত হয়ে সরকারকে বিপাকে ফেলতে পারে। তাই রোমীয় রাজ্যপাল পন্তীয় পিলাত স্বয়ং যিরূশালেমে উপস্থিত থেকে সকল প্রকার সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছেন।
    3. যিহূদীদের ধর্মীয় নেতারাও বিচলিত- কারণ তারা উভয় সংকটে। তারা চান জনতা উত্তেজিত হয়ে রোমীয় শাসনের উপর আঘাত হানুক। আবার অন্যদিকে তাদের আশংকা , এই জনতা যদি সফল হয় এবং যীশু যদি তাদের নেতৃত্বে থাকেন, তাহলে তাদের নেতৃত্ব হারাতে হবে।
    পুরাতন নিয়মে মশীহের বর্ণনা আছে, যে তিনি নম্র  ও মৃদুশীল (সখরিয় 9:9-12) প্রভু যীশুই সেই মশীহ্, যা তিনি এই বিজয় যাত্রায় প্রমাণ করলেন। শাস্ত্রানুসারে তিনি নম্র ও মৃদুশীল, কিন্তু তিনি দুর্বল নন। নম্রতারও েএকটি শক্তি আছে। ধন্য যারা মৃদুশীল , মৃদুশীল, কারণ তারা হবে দেশের উত্তরাধিকারী । তাঁর রাজ্য এ জগতের নয়। দৈহিক ক্ষমতা ও অস্ত্র প্রয়োগের দ্বারা এ রাজ্য জয় করা যায় না। প্রেমের দ্বারাই এই রাজ্য স্থাপিত হয়। এ রাজ্যের সম্পদ হলো ক্ষমা ও শান্তি । ঈশ্বরের চরণে নিজেদের নম্র করলে এবং তাঁর বাধ্য থাকলে তিনি আমাদের উন্নত করেন, সম্মানিতও করেন। আমেন।


    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS