যীশু খ্রীষ্ট গাধার পিঠে চড়ে যাওয়ার কারণ কি?

ads20
    ঈশ্বরের দেওয়া নিরূপিত কাজ সম্পূর্ণ করার জন্য যীশু যিরূশালেমের দিকে শেষ যাত্রায় মনস্থির করলেন। সকলের অলক্ষ্যে গালিলের মধ্য দিয়ে ( মার্ক : 30 ) যর্দন নদী পার হওয়ার আগে কফরনাহুমে কিছুক্ষণ থাকলেন। আবার যর্দন নদী পার হয়ে যিরিহোতে আসলেন। পরে যিরূশালেমের নিকটবর্তী হয়ে জৈতুন পর্বতে বৈৎফগী ও বৈথনিয়া গ্রামে আসলেন। এই যাত্রাটি ছিল প্রভু যীশুর মশীহরূপের চিহ্ন । প্রায় দুমাইল কিদ্রণ হ্রদ পার হয়ে জলপাই বৃক্ষের পাহাড়ের মধ্য দিয়ে পবিত্র নগরীতে একটি গাধার পিঠে চড়ে প্রবেশ করার সময় ‘‘ অনেক লোক তাদের গায়ের চাদর রাস্তার উপর বিছিয়ে দিয়েছিল আর অন্যরা গাছপালা থেকে পাতাসহ ডাল কেটে এনে পথে ছড়িয়ে দিয়েছিল । যারা যীশুর সামনে ও পিছনে যাচ্ছিল তারা চিৎকার করে বলতে লাগল-
    ‘‘হোশান্না দায়ূদ সন্তান,
    ধন্য, যিনি প্রভুর নামে আসিতেছেন;
    উর্ধ্বলোকে হোশান্না।”
    স্বভাবতই আমাদের মনে হতে পারে যিরূশালেমের যাওয়ার পথে যীশুর গাধার পিঠে চড়ে যাওয়ার কারণ কি?  এ বিষয়ে সখরিয় 9:9 পদে বলা হয়েছে, ‘‘ হে সিয়োন কন্যা, অতিশয় উল্লাস কর, হে যিরূশালেম কন্যা, জয়ধ্বনি কর। দেখ তোমার রাজা তোমার কাছে আসিতেছেন; তিনি ধর্মময় ও পরিত্রাণযুক্ত , তিনি নম্র ও গর্দভে উপবিষ্ট, গর্দভীর শাবকে উপবিষ্ট।’’  অর্থাৎ তিনি যে মশীহ তা ইস্রায়েল জাতির কাছে প্রকাশ করলেন। তিনি সৈন্যবিহীন মশীহ্, যিনি ঈশ্বরের সেবকরূপে নম্রতার প্রতীক। 
    যীশু অনেকবার যিরূশালেমে এসেছেন। আজকের পাঠ অনুসারে এবারও আসলেন এবং এটি তাঁর শেষ আসা। তিনি একটি বিশেষ মিশন নিয়ে এবার যিরূশালেমে এসেছেন। যীশুর বিজয় যাত্রার বাহ্যিক দিকটা অতি সাধারণ। একটি গাধা হলো তাঁর বাহন। গাধাটি নিজস্ব নয়- ধার করা। যীশু গালীল সাগর পাড়ি দিতেন ধার করা নৌকায়, শিষ্যদের নিয়ে শেষ ভোজের আয়োজন করেছিলেন একটি ধার করা কক্ষে, তাঁর মরদেহ সমাধিস্থ হয়েছিল একটি ধার করা কবরে। সব দিক দিয়ে তিনি নিজেকে শুন্য করলেন। কিন্তু এই বিজয় যাত্রার নিহিত তাৎপর্যটি অতি গভীর । তিনি সেই মহান ত্রাতা, শাস্ত্রে বার বার যাঁর আবির্ভাবের কথা ঘোষণা করা হয়েছে,  এবং ইহুদী জাতি যুগ যুগ ধরে যাঁর প্রতীক্ষা করে এসেছে। জনগণের প্রত্যাশা হলো, খ্রীষ্টের দ্বারা দায়ূদ রাজ্যের পূনঃ প্রতিষ্ঠা হবে।
    বৈথনিয়ার লাসারের গৃহে যীশু বিশ্রাম নিচ্ছেন এবং দু’জন শিষ্যকে বলে পাঠালেন, যেন পাশের গ্রাম থেকে একটি গাধা নিয়ে আসে। যীশুর বারো জন্য শিষ্য ছাড়াও আরও নাম না জানা অনেক শিষ্য ছিলেন, যাদের নাম আমরা জানি না। যীশু যখন যেখানে গিয়েছেন, এসকল শিষ্য যীশুর নির্দেশমত কাজ করেছেন। এরকম একজন শিষ্য যীশুকে তার গাধা দিয়ে সাহায্য করেছিল। ধন্য সেই শিষ্য, যে যীশুর প্রয়োজনে আসতে পেরেছিল।
    ‘‘ কত না হাজার ফুল ফোটে ভূবনেতে, তার কিছু ফূল দিয়ে গাঁথা হয় মালা, বাকি ফূল ফোটে অনাদরে ঝরে যেতে।’’ 

    আমাদের অবস্থান কোথায়? আমরা কি যীশুর কোন কাজে আসতে পারছি? নাকি শুধু নিজের স্বার্থ নিয়েই ব্যস্ত? তাই যদি হয়, আমরা ঐ অনাদরে ঝরে যাওয়া ফুল। প্রকৃতির দিকে তাকালে দেখি, সবকিছুই অন্যের প্রয়োজন আসছে, গাছ তার  সবকিছু দিচ্ছে। পশু পাখি আমাদের প্রয়োজন মিটাচ্ছে। তারা আমাদের মত সভ্য সমাজের সভ্য না হলেও শুরু নিজের জন্য বাঁচে না। তারা জানে অন্যের কল্যাণে আসাই তাদের জীবনের সার্থকতা । বর্তমানেও প্রত্যেককে যীশুর কাজে প্রয়োজন হয়। এমন কোন খ্রীষ্টিয়ান নেই,যিনি প্রভু যীশুর জন্যে কিছু করতে পারেন না, অথবা তাঁকে ব্যবহার করতে চান। ধন্য তারা, যারা প্রভুর আহবানে সাড়া দেয়।

    যীশু যখন  ঐ লোকটির কাছে গাধা চাইলেন, লোকটি সাথে সাথে তা দিয়ে দিল। একটি লক্ষণীয় বিষয়, লোকটি যীশুকে যে গাধাটি দিয়েছিল, তা আগে কখনও ব্যবহৃত হয়নি। ঈশ্বর তাঁর লোকদের কাছ থেকে বলি উৎসর্গের জন্য যেরূপ খাঁটি এবং নির্দোষ বস্তুসমূহ চাইতেন, এটি ছিল সেরূপ (গণনা 19 ঃ2;1 শমূয়েল 5: 7; মালাখী 2:6-14 ; লূক 23 : 53)। প্রভু যীশু আমাদের ত্রাণকর্তা এবং প্রভু। সুতরাং প্রত্যেক খ্রীষ্টিয়ানেরই তাঁর ব্যবহারের জন্যে স্বেচ্ছায় তাদের শ্রেষ্ঠ দানগুলো তাঁকে দেওয়া উচিত। যদি যীশুকে কিছু দিতে চাই, তা হওয়া উচিত এমন কিছু, যার মূল্য আছে। আজ যীশু আমাদের কাছে কি চান? যীশু আমাদের কাছে মাত্র তিনটি জিনিস চান, আর তা হলো: আমাদের অন্তর, আমাদের শক্তি ও আমাদের সময়। এই তিনটি জিনিসের সমন্বয় করে তাঁর কাজ করার জন্য আমাদের দরকার হাত আর তাঁর পথে চলার জন্যে আমাদের চরণযুগল (যোহন 2:6; গালাতীয় 5:16) তাঁর সেবার জন্য রয়েছে আমাদের জীবন। অন্যদের কাছে তাঁর বিষয়ে বলার জন্য, রয়েছে আমাদের মুখ।
    সাধারণ খ্রীষ্ট বিশ্বাসীদের মধ্যে প্রশ্ন আছে যে , যীশু বিজয় যাত্রার কেন একটি গাধা বেছে নিলেন? লোকেরা কেনই বা খেজুর পাতা নিল এবং কেনই বা হোশান্না রবে চিৎকার করল?


    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS