সুখী পরিবার হবার গোপন রহস্য

ads20
    পবিত্র বাইবেলে ঈশ্বর খ্রীষ্টিয় জীবন যাপনের আদর্শ সম্পর্কে আমরা জানতে পারি। আর সেই আদর্শই প্রত্যেকটি পরিবার অনুসরনের মাধ্যমে একটি সুখী পরিবার গঠনে সহায়ক হয়ে থাকে। খ্রীষ্টিয়ানদের বিশ্বাস মতে যীশু খ্রীষ্টই আমাদের খ্রীষ্টিয় জীবন যাপনে নিখুঁত আদর্শ। ঈশ্বর তাঁর সন্তানদের সুন্দর জীবন যাপনের উদ্দেশ্যে তিনি তাঁর পুত্রকে পাঠিয়েছেন আমাদের সঠিক পথ দেখাতে ও শিখাতে। সেই শিক্ষা পরিবারে পিতা মাতারা গ্রহণ করেন ও তার সন্তানদের শিক্ষা দেন । বিশেষ করে পরিবারে পিতা মাতার আদর্শই সেই পরিবার সুখী হতে অগ্রনী ভুমিকা পালন করে থাকে। বেশীরভাগ পরিবারে পিতা মাতাই আদর্শ স্থাপন করেন। তাঁরা তাদের সন্তানদের শেখান কিভাবে চলতে হবে, পিতামাত বলেদেন কি কাজ করবে এবং কি করবে না। সন্তানেরা সেই আদর্শ মেনে চলেন।

    পরিবারের মধ্যে একজন আদর্শ খ্রীষ্টিয়ান হোন ঃ
    মন্ডলীতে একজন ভাল খ্রীষ্টিয়ানের মত আচরণ করা সহজ। কিন্তু বাড়ীতে একজন খ্রীষ্টিয়ান হিসাবে আচরণ করা একটু কঠিন নয় কি ? কলসীয় ৩ অধ্যায় পাঠ করলে আপনি জানতে পারবেন বাড়ীতে আপনি কিরুপ খ্রীষ্টিয়ান, এই শিক্ষাগুলির আলোকে আপনি নিজেকে বিচার করতে পারবেন । একটি পরিবারে যত সদস্য আছে তাদের কাজের মূল্যায়ন করুন, তাদের উপযুক্ত মর্যাদা দেন। তাদেরকে খ্রীষ্টিয় ভালবাসায় ভরপুর করে তুলুন। তাহলে সন্তানেরা বিশেষত সেই আদর্শ মেনে চলবে। অনেক সময় সন্তানেরা ভুল করতে পারে বা নিয়ম ভেঙ্গে ফেলতে পরে তখন আপনি পিতা হিসাবে তাদের ভুল শুধরে দিন। যদি তারা একগুয়েমি করে, অবাধ্য হয় তবে পিতা মাতা তাদের সংশোধন করতে ভালবাসার শাসন করতে পারেন। আমাদের স্বর্গীয় পিতাও তাঁর সন্তানরা কি করবে অথবা করবেনা সে বিষয়ে আদর্শ স্থাপন করে রেখেছেন। সময়ে সময়ে তাঁকে তাঁর সন্তানদের বাধ্যতা শিক্ষা দেবার জন্য শাস্তি দিতে পারেন । সুতারং পিতা মাতা হিসাবে আপনিও সেই কাজটি কররতে পারেন।

    আদর্শ কোথায় দেখাতে পারবেন ঃ-
    বাইবেলে খ্রীষ্টিয় জীবন যাপনের আদর্শ সম্পর্কে তাঁর পর্বতে দত্ত উপদেশে বর্ণনা করেছেন, যা লেখা আছে মথি ৫,৬ ও ৭ আধ্যায়ে। যারা নম্র, শান্তি প্রিয়,পবিত্র হৃদয়, যারা ঈশ্বরকে তাঁদের জীবনে প্রধান স্থান দেন ও তাঁর জন্য দুঃখভোগ করতে ইচ্ছুক তাদের জন্য অতিরিক্ত আর্শীবাদ ঈশ্বর রেখেছেন । যীশু আমাদের শিখিয়েছেন, শত্র“কে প্রেম করতে ও তাঁর জন্য প্রার্থনা করতে। যাদের কাছে দোষ করেছি তাদের কাছে ক্ষমা চেয়ে নিতে  এবং যারা খারাপ ব্যবহার করে তাদের সাথেও ভাল ব্যবহার করতে। অন্যের সাথে কিরুপ ব্যবহার করতে হয় সে সম্বন্ধে যীশু আমাদের একটি মূলমন্ত্র দিয়েছেন একে আমরা বলি-”মহামূল্য বিধি” ঃ। মথি ৭ঃ১২ পদে বলা আছে তোমরা যাহা যাহা ইচ্ছা কর যে লোকে তোমাদের প্রতি করুক, তোমরাও তাহাদেরই প্রতি সেই সমস্ত করিও।
    অহংকারকারী, স্বার্থপর, কলহপরায়ন অথবা সমালোচক হওয়া উচিত নয়। অবৈধ প্রণয় অথবা মন্দ ভাবাবেগ চিন্তাতেও স্থান দেওয়া আমাদের উচিত নয়। আমাদের প্রথম লক্ষ হবে ঈশ্বরকে প্রীত করা ও তিনি আমাদের কাছে যে ব্যবহার আশা করেন তা করা পার্থিব সম্পদের প্রাচুর্য ও ঈশ্বরের সেবা এই দুটি এক সংগে আমাদের লক্ষ হতে পরে না। কিন্তু আমরা যদি তাঁকেই সর্বাগ্রে স্থান দিই তবে তিনিই্ দেখবেন যেন আমাদের সমস—  প্রয়োজন পূর্ণ হয়। এছাড়াও আমরা তাঁর জন্য যা করি তার পুরস্কার আরও বহুগুন বর্ধিত হয়ে চিরকালের জন্য সঞ্চিত হচ্ছে।

    সাফল্যের আদর্শ ঃ যীশু আমাদের শিখিয়েছেন যে তাঁর নির্দেশ জীবনে সাফল্য লাভ করার পক্ষে আদর্শ। আমাদের জীবন একটি ঘরের ন্যায়। আমাদের চিন্তা, বাক্য ও কাজগুলি সেই ঘরের ইট। যখন আমরা সেগুলিকে তাঁর শিক্ষার ভিত্তিতে সাজাই তখনই আমরা এক আদর্শ চরিত্র লাভ করি যা জীবনের সকল পরীক্ষা অথবা ঝড় আসবে সে তা অতিক্রম করতে পারবে না। আপনি যদি একজন সফল খ্রীষ্টিয়ান এবং একজন পরিবারের আদর্শিক কর্তা হতে চান তবে খ্রীষ্টের শিক্ষা ও আদর্শে আপনার জীব গঠন করুন। আপনি নিয়ম প্রাথনা করুন তিনি এই কাজে পবিত্র আত্মার মাধ্যমে আপনাকে সাহায্য করবে।
    একটা সত্যিকারে খ্রীষ্টিয় পরিবার থাকার চেয়ে বড় আশীর্বাদ এই জগতে আর নাই। খ্রীষ্টই এই পরিবারের প্রধান হন,তাঁর উপস্থিতি পরিবারকে আনন্দ, শান্তি ও ভালবাসায় ভরে দেয়। খ্রীষ্টিয় পরিবার হচ্ছে বাইরের জগতের পাপের ঝড়-ঝাপটা ও কষ্টের হাত থেকে এক নিরাপদ আশ্রয়। ঈশ্বর  তাঁর বাক্যে আপনাকে যেরুপ চলতে বলেছেন আপনি যদি সেইরুপে চলেন তাহলে আপনার পরিবারকে আপনি স্বর্গে পরিনত করতে পারেন।

    উত্তম বাবা- মা হোন ঃ-
    বাবা-মায়েরা তাদের সন্তানদের উপযুক্ত যত্ন দেওয়ার জন্য ঈশরের নিকট দায়ী। পরিবারের প্রধান হিসাবে বাবার উচিত পরিবারের বস্তুগত ও আত্মিক প্রয়োজনগুলি মেটানো। তেমনি মায়েরও উচিত ভালবাসার সাথে সন্তানের যতœ লওয়া। মন্ডলীর বিভিন্ন কাজে অংশ নিলের বাবা-মা তাদের পরিবারের প্রতি দায়িত্ব থেকে রেহাই পাবে না। তীমথীয় ৫ঃ৮ পদে বলা আছে--যদি কেহ আপনার স্বজনের, বিশেষত আপনার পরিজনের জন্য চিন্তা না করে, তবে সি বিশ্বাস অস্বীকার করিয়াছে এবং অবিশ্বাস অপেক্ষা নিকৃষ্ট হইয়াছে।
    ছেলে মেয়েদের ঈশরকে ভালবাসতে শেখানো-ঃ
    শিশু বয়সেই আপনি যদি আপনার সন্তানদের ঈশ্বরকে ভালবাসতে ও তাঁর বাক্যের বাধ্য হতে সেখান তাহলে তারা যখন বড় হবে তখন অনেক আঘাতের হাত থেকে আপনি রেহাই পাবেন। প্রতিদিন বাইবেল পাঠ ও প্রার্থনার মাধ্যমে ঈশরের সাথে কিছু সময় কাটানোর জন্য রিবারের সবাই একত্রে মিলিত  হোন । বিভন্ন আর্শীবাদের জন্য ঈশ্বরকে ধন্যবাদ দিন। একসাথে গীর্জায় ও সান্ডেস্কুলে যান। শিশু বয়সেই তাঁর ভালবাসা পারিবারিক বন্ধনকে শক্তিশালী করে তুলবে। একটা কথা প্রচলিত আছে ঃ যে পরিবার একত্রে প্রার্থনা করে, সে পরিবার একত্রে অবস্থান করে।
    ইফিষীয় ৬ঃ৪ পদে ---তোমরা যাহারা পিতা, তোমাদেও সন্তানদেও বিরক্ত জন্মাইও না, বরং প্রভুর শাসনে ও সতর্কীকরণে তাহাদের পোষন কর। ঈশ্বর প্রেম-আপনার জীবনে যত বেশী স্থান দেবেন আপনার পরিবারের প্রতি আপনার ভালবাসার তত বেশী হবে। আর আপনার পরিবারের ভালবাসা যত বেশী থাকবে তা ততত বেশী সুখের হবে।

    পরিবারের কর্ত হিসাবে  প্রফুল্ল হোন –ঃ পরিবারের কর্তা হিসাবে নিজেকে প্রফুল্ল রাখুন এবং যখন সবকিছু অন্ধকারচ্ছন্ন মনে হবে তখনও প্রার্থনার উত্তরের জন্য তাঁর প্রশংসা করুন।  নহিমিয় ৮ঃ১০ পদে- সদাপ্রভুতে যে আনন্দ, তাহাই তোমদেও শক্তি ।
    আপনার মেজাজকে কিম্বা চরিত্রের অন্য কোন অপ্রিতিকর বৈশিষ্টকে নিয়ন্ত্রণে রাখতে য়দি আপনার কষ্ট হয় তাহলে হদাশ হবেন না। আপনি এর উপওে জয়লাভের জন্য প্রচেষ্ট চালাচ্ছেন সেটাই প্রভুর প্রতি আপনার ভালবাসার সাক্ষ্য বহণ করে। তিনি আপনাকে আত্মিক জীবনে বৃদ্ধি পেতে সাহায্য করেছেন । আপনার বৃদ্ধি যদি খুব ধীওে হয় বলে মনে হয়ে থাকে, তাহলে আরও বেশী কওে প্রভুর দিকে তাকান এবং নিজের দিকে যত সম্ভব কম তাকান। প্রভু আপনার বাড়ীর সমস্যাগুলি কিভাবে সমাধান করে দেন তা দেখে অবাক হবেন। ঈশ্বর আপনার প্রেমময় পিতা, তিনি আপনার  যত্ন নেন, যেমনি আপনি যত্ন নেন আপনার প্রিয় সন্তানের।

    ঈশ্বরের সন্তানের ন্যায় কথা বলা ঃ আপনি যদি অশ্লীন গল্প বলেন অথবা আপনার মুখ থেকে যদি অভিশাপ ইত্যাদি বের হয় তবে অন্যেরা বা আপনার পরিবারে লোকজন আপনার থেকে  ঈশ্বরের পরিবারের শক্তি সম্বন্ধে কি ধারনা পাবে ? আপনি যদি ঝগড়া করেন, বাজে গল্প করেন, সমালোচনা করেন, অহঙ্কার করেন, মিথ্যা গল্প বলেন ও কর্কশ ভাষায় কথা বলেন  তবে কি ঈশ্বরের আলোক রশ্মী আপনার মধ্যে দিয়ে প্রকাশ পাবে ? আপনার আচার ব্যবহারই খ্রীষ্টকে প্রকাশিত করতে সাহায্য করবে। একজন ব্যক্তির পক্ষে সবচেয়ে কঠিন কাজটি হলো তার জিহ্বাকে বশে রাখা। আপনি যে কথা বলেছেন শুধু তার দ্বারাই নয় কিন্তু আপনার কন্ঠস্ত মানুষকে ঈশ্বরের কাছে টেনে আনতেও পারে আবার দুরে সরিয়েও দিতে পারে। যাবোব ১ঃ২৬ পদে-”যদি তোমাদের মধ্যে কেহ আপনাকে ধর্মনিষ্ঠ বলিয়া মনে করে অথচ আপন জিহ্ববা বলগা দ্বারা নিয়ন্ত্রণ না করে বরং আপন হৃদয়কে প্রতারণা করে তবে তাহার ধর্ম অসার। আমরা যদি সত্যিই ”প্রতিবেশীকে আপনার মত প্রেম করি” তবে আমরা 
    বাস্তবিকভাবে যাদের সাহায্যের প্রয়োজন তাদের সাধ্যমত সাহায্য করে তা প্রমানিত করব। পিতৃমাতৃহীন ও বিধবাদের ক্লেশের সময়ে তাহাদের তত্বাবধান করা এবং সংসার হইতে আপনাকে নিস্কলঙ্ক রুপে রক্ষা করাই পিতা ঈশ্বরের  সম্মুখে শুচি ও বিমল ধর্ম।
    আমাদের প্রত্যেকের মনে রাখা উচিৎ ঈশ্বরের পরিবারে যীশু খ্রীষ্ট আপনার আমার জেষ্ট ভ্রাতা। তিনি আপনাকে আমাকে এত ভালবাসেন যে আপনার আমার মুক্তির জন্য স্বেচ্ছায় নিজের প্রাণ দিয়েছেন। এখন তিনি চান আপনি পাপের উপর বিজয়ী জীবন যাপন করবেন। যে মুক্তি তিনি দিয়েছেন তার জন্য তাঁকে ধন্যবাদ দিন বেরং প্রতিদিন যে সাহয্য তিনি আপানাকে করেছেন তার জন্যও ধন্যবাদ জানান। প্রত্যেক প্রকৃত খ্রীষ্টিয়ান যে নতুন জন্ম পেয়েছে সেই ঈশ্বরের সন্তান। যেহেতু ঈশ্বর আমাদের সকলের পিতা সেই হেতু আমরা প্রত্যেকে খ্রীষ্টে ভাই বোন। ঈশ্বরের পরিবারের অন্তভুক্ত অন্যান্য খ্রীষ্টিয়ানেরা আপনাকে তাঁদের ভ্রাতা অথবা ভগিণী হিসাবে সাদর অভ্যর্থনা জানাবেন। আপনি যাতে একজন পরিপূর্ণ সুযোগ্য খ্রীষ্টিয়ান হিসাবে আত্মিকভাবে বৃদ্ধি পেতে পারেন তার জন্য আপনাকে তাঁরা সাহায্য করতে প্রস্তুত। যখন আপনার কোন সমস্যা থাকে, পুরোহিতের সাথে অথবা মন্ডলীর অন্যান্য জেষ্ট ভ্রাতা-ভগ্নীর সাথে সে বিষয়ে আলোচনা করুন। তাঁরা এ বিষয়টি নিয়ে আপনার সাথে প্রার্থনা করবেন এবং তাঁদের সাধ্যমত পরামর্শ দেবেন বা সাহায্য করবেন।
    একটি শিশু যখন তার প্রথম পদক্ষেটি ফেলে তখন তার পিতামাতা কতই না আনন্দিত হন। অনুরুপভাবে আপনার স্বর্গীয় পিতাও কতই না আনন্দ পান যখন আপনি তাঁর সন্তানরুপে তাঁর সাথে এই খ্রীীষ্টিয় জীবনে চলতে শুরু করেন। পড়ে যাবেন বলে ভয় পাবেন না, আপনার হাতখানি পিতার হাতে রাখুন এবং তিনিই আপনাকে সাহায্য করবেন।  প্রত্যেকদিন যখন ঘুম থেকে থেকে জাগেন তখন সেদিনের সমস্ত কাজ যা আপনি সম্পন্ন করতে চান তার জন্য ঈশ্বরের সাহায্য চেয়ে নিন।
    আপনার পিতা আপনাকে ভালবাসেন-ঃ
    অনেক সময় শয়তান বা দিয়াবল পাশে এসে মনবল ভেঙ্গে দেবার চেষ্টা করতে চাইবে। শয়তান বা দিয়াবল প্রত্যেক খ্রীষ্ট বিশ্বাসিদের পরম শত্র“ । সে চায় আপনাকে হেঁচোট খাওয়াতে ও ফেলে দিতে। সে তাড়না, বিদ্রুপ, হতাশা, প্রলোভন ইত্যাদি আপনাকে ধ্বংস করবার জন্য ব্যবহার করতে পারে। আপনার পরিত্রান প্রাপ্তি সম্বন্ধে ও আপনার মনে সন্দেহ ঢুকাতে চাইবে। শয়তান সর্বদাই খ্রীষ্টি বিশ্বাসীদের বিপক্ষে যুদ্ধ করে ও তাদেরকে ঈশ্বরের কাছ থেকে বিচ্ছিন্ন করতে চেষ্টা করে। সে বিশেষ করে নুতন বিশ্বাসীদের সন্দেহ ও অসুবিধার দ্বারা হতবুদ্ধি করতে চেষ্টা করে। সে চায়না আপনি ঈশ্বরের সাথে চলতে শেখেন। যখন আপনি চলতে শিখেছেন তখন অবাক হবেন না যদি দেখেন চলার সময় দু-একটা ধাক্কার আঘাত আপনাকে সইতে হচ্ছে। একটি শিশু চেয়ারের সাথে ধাক্কা খেয়ে আঘাত পেতে পারে, অথবা ভারসাম্য হারিয়ে পড়ে যেতে পারে কিন্তু এগুলির জন্য সে তার চলতে শিখা বন্ধ করবে না এটা কখনওই হতে পারে না। বাবা হিসাবে আপনি তাকে আরও শক্ত হতে সাহায্য করেবেন নিশ্চই । কোন পিতা মাতা তার শিশুকে চলতে শেখার সময়ে পড়ে যাওয়ার জন্য ধমক দেবেন না, অথবা যখন আঘাত পায় তখন তাকে ফেলে রেখে চলে যাবে না নিশ্চই। বরং তারা শিশুকে ধরে তুলবেন এবং তাকে সান্তনা দিবেন তারপর তাকে পূনরায় ভালভাবে চলতে শেখাবেন। এমনি ভাবে ঈশ্বর তার সন্তানদের বিভিন্ন ভাবে সাহয্য করবেন যাতে আপনি সমস্যায় না পরেন।  আপনার জানা থাকা ভালো যে ঈশ্বর তাঁর পবিত্র আত্মা ও তাঁর বাক্য পবিত্র বাইবেল দ্বারা আপনাকে আপনার খ্রীষ্টিয় জীবনে চালনা দেন। প্রতিদিন বাইবেল পাঠ করুন প্রার্থনা করুন।  এই বাইবেল পাঠ ও প্রার্থনা আপনাকে আপনার সন্দেহ থেকে মুক্ত করবেন ও বিনা হোঁচট খাওয়ায় চলতে শেখাবে। আমাদের স্বর্গস্ত পিতা বিভন্নভাবে আপনার সাথে কথা বলে থাকেন। ঈশ্বর পূর্বকালে আংশিকভাবে ও বিভিন্ন প্রকারে ভাববাদিদের দ্বারা পূর্ব পরুষদের নিকট কথা বলিয়া এই শেষ কালে পুত্রের দ্বারা আমাদের নিকট কথা বলিয়াছেন- ইব্রীয় ঃ ১:, ২ পদ । 

    পিতার প্রতি একটি শিশুর নির্ভরতার একটি দৃষ্টান্ত হলো- একদা একটি ছোট মেয়ে তার বাবার সাথে একটি নৌকায় চেপে সমুদ্রের মধ্যে গিয়েছিল। মেয়েটির জীবনে এটাই ছিল প্রথম সমুদ্র যাত্রা। তার বাবা সেই নৌকার প্রধান মাল্লা বা মাঝি ছিল । হঠাৎ ভীষণ ঝড় উঠল, লোকেরা এখানে সেখানে গড়াগড়ি খেতে লাগলো। অধিকাংশই ভয়ে চিৎকার এবং বিলাপ শুরু করে দিল। কিন্তু ছোট মেয়েটি হাসিমুখে সুস্থির ভাবে বসে রইল। একজন লোক তাকে জিজ্ঞেস করল, খুকু, তুমি এ রকম অবস্থায় ভয় পাচ্ছ না ? সে উত্তর দিল, আমার সাথে আমার বাবা আছেন এবং আমার বাবাই এই নৌকার প্রধান মাঝি এবং তিনি জানেন যে আমি এখানে আছি। আমাদের জাগতিক পিতারা সবসময় আমাদের রক্ষা করতে পারেন না, কিন্তু আমরা জানি যে ঈশ্বর সর্বশক্তিমান। ঈশ্বর আমাদের পিতা তিনি সর্বত্র বিরজমান, তিনি আপনাকে আমাকে যে কোন বিপদ থেকে রক্ষা করতে প্রস্তুত আছেন। একজন ভাল ছেলে তার পিতার গুনাবলী অনুসরণ করার কামনা করে। বাবা দিবস পালন করে কি আমাদের সন্তানেরা তাদের দায়িত্ব পালন করতে পারে ? দিবস উদ্যাপনই বড় বিষয় নয়,বড় বিষয় হলো কর্তব্য। যীশু তাঁর কর্তব্য পালন করেছিলেন। পিতার দায়িত্ব পালনের জন্যই তিনি এই জগতে এসেছিলেন এবং এই কষ্ট ভোগ করেছিলেন । আমাদের নিজেদেরকে ঈশ্বরের সঙ্গে নিবিড় বন্ধনে আবদ্ধ করতে হবে, যাতে করে আমরা আমাদের পরিবারের প্রত্যেককে এবং আমাদের আসে পাশের লোকদের কাছে আমাদের পিতা ঈশ্বরের উপর নির্ভরতার শান্তি ও আনন্দ সম্পর্কে জীবন্ত সাক্ষ্য উপস্থিত করতে পারি। 

    উপসংহার ঃ
    জাগতিক পিতা মাতা তার সন্তানদের ভাল বাসেন ও করুণা করেন। বিপদে আপদের হাত থেকে রক্ষা করা জন্য যা করনীয় তা করেন। তার যে সময়ে যা প্রয়োজন তা পিতা হিসেবে দিয়ে থাকেন। তেমনি আমাদের স্বর্গস্ত পিতাও আপনাকে আমাকে ভালবাসেন এবং তিনি আমাদের তত্ত্বাবধান করেন । ১ পিতর ৫ঃ৭ পদে- ”তোমরা সকল প্রকার ভবনার ভার তাঁহার উপর ছাড়িয়া দেও কারণ তোমাদের বিষয়ে তাঁর চিন্তা আছে।” ভালবাসার নিদর্শন আমাদের প্রভু যীশু খ্রীষ্ট, তিনি আমাদের পাপের জন্য মৃত্যুবরণ করেছেন এর চেয়ে বড় আর কি হতে পারে ? তিনি জগতে থাকতে তাঁর পিতার আদেশ তিনি পালন করেছেন। ক্রুশে মৃত্যুর কালেও তিনি বলেছেন, পিত: ইহাদিগকে ক্ষমা কর কারণ ইহারা কি করিতেছে তা তারা জানে না। আবার শেষ মুহুর্তে তিনি বললেন পিত: তোমার হস্তে আমার আত্মা সমর্পন করি। পিতার কাজ সমাপ্ত করে তিনি বললেন, সমাপ্ত হইল। পিতা পুত্রের এই গভীর সম্পর্কই ভালবাসার এক অপূর্ব নিদর্শন। আমরা জাগতিক পিতা মাতা হিসাবে আমাদের সন্তানদের ভালবাসি, তাদেরকে আমাদের মনের মত করে গড়ে তুলতে যতরকম চেষ্টা চালিয়ে যাই। আর সফল হয় যখন সেই সন্তান পিতার উপযুক্ত সন্তান হিসাবে গড়ে উঠে। আর তখন পরিবারে পিতা মাতার মধ্যে ভালবাসার সেতু তৈরীতে সাহায়্য করে, ফলে পরিবারে সুখ বয়ে আসে,আসে শান্তি। বিশেষ করে পরিবারে পিতা মাতার আদর্শ, খ্রীষ্টের প্রতি অগাধ ভালবাসা,তার আদেশ নির্দেশ মান্যকরা,অবিরত প্রার্থনার মাধ্যমে সেই পরিবার সুখী হতে অগ্রনী ভুমিকা পালন করে থাকে।  আমেন

    পা. মাসুদ রানা

    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS