পবিত্র আত্মার শক্তি ও জীবন জ্যোতি

ads20
    পবিত্র আত্মার শক্তি ও জীবন জ্যোতি     

    যীশু জানতেন ঈশ্বরের জন্য কাজ করতে হলে তাঁর অনুগামীদের নিজের শক্তিতে কুলাবে না তাঁদের আরও শক্তির প্রয়োজন হবে। সেই জন্য তিনি তাঁদের পবিত্র আত্মায় পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে বললেন, যেন সমগ্র জগতে তাঁর সাক্ষী হবার জন্য শক্তি লাভ করতে পারে।

    যীশু তাহাদের সাথে মিলিত হয়ে তাহাদেরকে যিরুশালেম ছাড়িয়া যাইতে নিষেধ করিলেন এবং আদেশ দিলেন, ঈশ্বরের প্রতিশ্র“তি যে দানের কথা আমার কাছে শুনিয়াছো তাহার অপেক্ষায় থাক। কারণ যোহন জলে বাপ্তিস্ম দিতেন কিন্তু তোমরা অল্পকালের মধ্যে পবিত্র আত্মায় বাস্তিস্ম পাইবে। কিন্তু পবিত্র আত্মা তোমাদের উপরে অবতরণ করিলে তোমরা শক্তি প্রাপ্ত হইবে। যিরুশালেম ও সমুদয় যিহুদিয়া ও শমরিয়া দেশ এবং পৃথিবীর শেষ প্রান্ত পর্যন্ত তোমরা আমার পক্ষে সাক্ষী হইবে। ---প্রেরিত ১ঃ ৪,৫,৮ পদ।
    যোহন বাপ্তাইজক যীশুর সম্বন্ধে বলেছিলেন----’তিনি পবিত্র আত্মায় ও অগ্নিতে তোমাদের বাস্তিস্ম দান করিবেন।-লুক ৩ঃ ১৬ পদ।
    পঞ্চাশপ্তমীর দিনে এই প্রতিজ্ঞা পূর্ণ হ’ল ও তার ফল কি হ’ল, সেই রোমাঞ্চকর বিবরণী প্রেরিতদের পুস্তকে লেখা আছে। ”তাহাতে তাঁহারা সকলে পবিত্র আত্মায় পূর্ণ হইলেন এবং আত্মা তাঁহাদের যেমন বাকশক্তি দান করিলেন, সেই অনুসারে তাঁহারা বিভিন্ন ভাষায় কথা বলিতে লাগিলেন। সেই সময়ে আকাশের নীচে প্রত্যেক জাতির মধ্য হইতে আগত ঈশ্বর-ভক্ত যিহুদী লেকেরা যিরুশালেমে বাস করিতেছিল। তখন সকলে বিস্ময়ে আশ্চার্যান্বিত হইয়া পরস্পরকে বলিল, এই যে লোকেরা কথা বলিতেছে, ইহারা সকলে কি গালীলীয় নয়? তবুও আমরা ঈশ্বরের মহৎ মহৎ কার্যের কথা আমাদের নিজেদের ভাষায় উহাদের বলিতে শুনিতেছি।--- প্রেরিত ২ঃ৪,৫,৭,১১ পদ।
    পবিত্র আত্মার বাস্তিস্ম বা পবিত্র আত্মায় পূর্ণ হওয়াকে পঞ্চাশত্তমীর অভিজ্ঞতা বলে অভিহিত করা হয়, যেহেতু পঞ্চাশত্তমী পর্বের দিন এই ঘটনাটি সর্ব প্রথম ঘটেছিল। পবিত্র আত্মার শক্তিতে কথা বলবার সময় কোন ব্যক্তি যখন তার অজানা কোন ভাষায় কথা বলতে শুরু করে তখন একে আমরা গ্লোসালালিয়া বলে থাকি। এই গ্রীক কথাটির মানে ভিন্ন ভিন্ন ভাষায় কথা বলা। একে আবার পবিত্র আত্মা লাভের অভিজ্ঞতাও বলে থাকি, যেহেতু পবিত্র আত্মা লাভের ফলে এই অলৌকিক অভিজ্ঞতা লাভ হয়।
    যখন বিশ্বাসীরা পবিত্র আত্মার শক্তিতে পূর্ণ হয়ে প্রার্থনা করেন, তখন প্রার্থনার উত্তরে বিভিন্ন আশ্চর্য ঘটনা ঘটে । প্রেরিত ২ঃ ১৪,৪১ পদে-
    ”কিন্তু পিতর এগারো জনের সহিত দাঁড়াইয়া তাহাদের কাছে উচ্চকন্ঠে বক্তৃতা করিলেন। তখন যাহারা তাঁহার কথা গ্রাহ্য করিলেন তাহারা বাস্তিস্ম গ্রহণ করিলেন, আর সেই দিন অনুমান তিন হাজার লোক তাহাদের সহিত সংযুক্ত হইল।
    লেখা আছে-’তাহারা সকলেই পবিত্র আত্মায় পূর্ণ হইলেন ও সাহসের সাথে ঈশ্বরের বাক্য প্রচার করিতে লাগিলেন।-প্রেরিত ৪ঃ৩১ পদ।

    এই যে, ঈশ্বরের শক্তি তা আজও বিশ্বাসীরা পেতে পারেন, কারণ সেই আত্মার দান আমাদের জন্য দেওয়া আছে।
    ” মন পরিবর্তন কর এবং তোমরা প্রত্যেকে তোমাদের পাপের ক্ষমার জন্য যীশু খ্রীষ্টের নামে বাস্তিস্ম গ্রহণ কর, তাহা হইলে তোমরা পবিত্র আত্মারুপ দান প্রাপ্ত হইবে। কারন সেই প্রতিশ্র“তি তোমাদের জন্য ও তোমাদের সন্তানদের জন্য এবং দূরবর্তী সকলের জন্য, আমাদের ঈশ্বর প্রভুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুৃৃু যতজনকে ডাকিবেন, তাহাদের সকলের জন্য----প্রেরিত-২ঃ৩৮,৩৯ পদ।

    -------আপনি কি আপনার জীবনে পবিত্র আত্মার এই শক্তি পেতে চান ?
    ------আপনি কি চান আপনার আত্মায় ঈশ্বরের আগুন জ্বলে উঠুক যেন সহজে অন্যদের কাছে প্রভুর বিষয় বলতে পারেন ?
    -----এই আশ্চর্য প্ঞ্চাশত্তমীর অভিজ্ঞতা আপনারই জন্য। প্রার্থনা করুন যেন ঈশ্বর আপনাকে পবিত্র আত্মায় বাপ্তাইজিত করেন।

    আমাদের প্রভু যীশু চান তাঁর ভক্তগন ও তাঁর মন্ডলী আত্মীক শক্তিতে পূর্ণ হউক। সেই জন্য পবিত্র আত্মা মন্ডলীর বিভিন্ন সভ্য-সভ্যাকে বিশেষ বিশেষ দান ও কর্মদক্ষতা দিয়ে থাকেন। অনুগ্রহদান বিভিন্ন প্রকার, কিন্তু আত্মা এক। কিন্তু প্রত্যেক ব্যক্তির উপর আত্মার আবির্ভাব কল্যাণের উদ্দেশে প্রদত্ত হয়--------তিনি আপন ইচ্ছানুযায়ী প্রত্যেক ব্যক্তিকে তাহা বিভাগ করিয়া দেন। ১ম করিন্থীয় ১২ঃ৪,৭,১১ পদ।

    আপনার আমার জীবন একটি মোমবাতি বা একটি বাতি অথবা বৈদ্যুতিক বাল্বের মত। অগ্নিশিখা যেমন মোমবাতিকে আলোকিত করে অথবা বৈদ্যুতিক শক্তি যেমন বাল্বটিকে আলোকিত করে ঠিক সেইভাবে আপনার আমার জীবনে যীশুর উপস্থিতি আপনার আমার প্রত্যেকের জীবনকে আলোকিত করে।

    ”মনুষ্যের আত্মা সদাপ্রভুর প্রদীপ। হিতোপদেশ ২০ঃ২০ পদ। আপনি ঈশ্বরের প্রদীপ। যীশুর সমস্ত ধার্মিকতা ও সততা আপনার আমার কাজের মধ্য দিয়ে উজ্জ¦ল হয়ে তা সর্ব জাতির কাছে প্রকাশিত হবে।
    তোমরা জগতের জ্যোতি---- তোমাদের দীপ্তি মনুষ্যদের সাক্ষাতে উজ্জ¦ল হউক, তাহারা যেন তোমাদের সৎক্রিয়া দেখিয়া তোমাদের স্বর্গস্থ পিতার মহিমা প্রচার করে।-----মথি ৫ঃ১৪,১৬ পদ।

    বাইবেল আমাদের এই শিক্ষা দেয় যে, পাপ, ভুল এবং ঈশ্বরের বিষয়ে অজ্ঞতা অন্ধকারের মত। খ্রীষ্ট বিহীন প্রতিটি ব্যক্তি অন্ধকারের মধ্যে পথ হাতড়াচ্ছে তাহারা হারিয়ে গেছে, শয়তানের দ্বারা প্রতারিত এবং স্বর্গে যাবার পথ খুঁজে পেতে অক্ষম। ঈশ্বর অনুগ্রহ করে তাঁর পুত্র যীশু  খ্রীষ্টকে পাঠিয়ে ছিলেন, যেন তিনি জগতে আলো স্বরুপ হন। যীশু আবার লোকদেরকে এই কথা বলেছিলেন, আমি জগতের জ্যোতি, যে আমার অনুসরন করে সে কিছুতেই অন্ধকারে ভ্রমন করিবেন না, কিন্তু জীবনের আলো পাইবে।-যোহন ৮ঃ১২ পদ।

    ঈশ্বর আপনাকে আমাকে অন্ধকারের মধ্যে আলোক স্বরুপ করেছেন, যেন আপনার আমার আচরণে চারপাশে যারা অন্ধকারে আছে তাদের মুক্তিদাতার ও স্বর্গের পথ দেখাতে পারি। আপনি শক্তির বিষয়ে যে সকল কথা বলে থাকেন তা সত্যি কিনা জানার জন্য অনেকেই আপনার প্রতি লক্ষ্য রাখছে। আপনার জীবন তাদেরকে দেখিয়েছে যে, সুসমাচারের শক্তি তা একজন ব্যক্তির জীবনে  পরিবর্তন আনতে পারে। আপনি যীশুর পক্ষে একজন সাক্ষী। আপনার মুখের কথার চেয়ে আপনার কাজ তাঁর পক্ষে সাক্ষ্যস্বরুপ। আমেন।

    আইভান সমদ্দার 
    খ্রীষ্টিয়ান মিশন , মিশন রোড মৌলভীবাজার  

    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS