বাংলাদেশে খ্রীষ্টিয়ান সমাজের অবদান গুলো কি কি?

ads20

     শিল্প ও সাহিত্যে : বাংলা সাহিত্যে খ্রিস্টান সম্প্রদায়ের অবদান গরুত্বপূর্ণ। পর্তুগীজ ফাদার মানুয়েল দ্যা এসামপস্ কৃপা শাস্ত্রের অর্থবেদ রচনা করেন, যা ১৭৪৩ খ্রিস্টাব্দে লিস্বনে রোমান হরফে মুদ্রিত হয়। তিনি ৪০ পাতার বাংলা ব্যাকরণ বই; ৫২৯ পাতার বাংলা-পর্তুগীজ,পর্তুগীজ-বাংলা অভিধান রচনা করেছিলেন। ব্যাপ্টিষ্ট মিশনারী, উইলিয়াম কেরী ইংরেজী বাইবেলের বাংলা অনুবাদ, বিভিন্ন প্রকার বই এবং অভিধান রচনা করেছিলেন বাংলায়। তিনি বাংলা মুদ্রণ হরফ তৈরী করে সংবাদপত্র ও বিভিন্ন সাময়িকী প্রকাশ করেন। বর্তমান সময়ে ফাদার মারিনো রিগন এবং সিলভানো গ্যারিলো বিভিন্ন প্রকার বই-এর অনুবাদ করে বাংলা সাহিত্যের বিকাশে ভূমিকা রাখছেন। এছাড়াও বিভিন্ন খ্রিস্টান লেখক বাংলা সাহিত্যের বিকাশে কাজ করে যাচ্ছেন। স্বাধীনতা পদক প্রাপ্ত প্রখ্যাত সুরকার ও সংগীত পরিচালক প্রয়াত সমর দাস, একুশে পদক প্রাপ্ত প্রয়াত ওস্তাদ পি.সি. গমেজ, বর্তমান সময়ে কন্ঠশিল্পী এন্ড্রু কিশোর, যোসেফ কমল রড্রিক্স, অনিমা মুক্তি গমেজ, অনিমা ডি’ কস্তা, আইরিন সাহা, গীটার শিল্পী কিশোর ছেড়াও, গীতিকার লিটন অধিকারী রিন্টুসহ আরও অনেকে অবদান রেখেছেন এবং এখনও রেখে চলেছেন। জাতীয় পর্যায়ে অভিনয়ে পিটার গমেজ (জাম্বু), জন মার্টিন ডি’ রোজারিও, টনি ডায়েস-এর নাম উল্লেখযোগ্য।

    স্বাধীনতা যুদ্ধে : বাংলাদেশের মুক্তি সংগ্রামে খ্রিস্টান জনগণ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। কয়েকজন পুরোহিতসহ অনেক খ্রিস্টভক্ত শহীদ হয়েছেন, প্রাণ বিসর্জন দিয়েছেন। তাঁদের মধ্যে অন্যতম-শহীদ ফাদার মারিও ভেরনিসি (ইতালিয়ান),শহীদ ফাদার লুকাস মারান্ডী, শহীদ ফাদার উইলিয়াম ইভান্স(আমেরিকান), শহীদ সিস্টার ইন্মানুয়েল,শহীদ পল স্বপন কুমার বিশ্বাস, শহীদ প্রকাশ বিশ্বাস, শহীদ অনিল সরদার ,শহীদ ফুলকুমারী তরফদার,শহীদ মগদেলিনা তরফদার, শহীদ পবিত্র বিশ্বাস, শহীদ অনিল মন্দা, শহীদ পরিমল দ্রং, শহীদ আরং রিছিল, শহীদ হিউর্বাট অনিল সুমন্তি, শহীদ পরেশ চন্দ্র গাইন, শহীদ টমাস আশীষ ব্যাপারী, শহীদ আন্তনী পিউরীফিকেশন, শহীদ আগষ্টিন পেরেরা, শহীদ রবি ডি কস্তা, শহীদ রেজিনাল্ড গমেজ, শহীদ অনীল কস্তা, শহীদ সুভাষ বিশ্বাস, শহীদ খোকন সলোমন পিউরীফিকেশন, শহীদ খ্রীস্টফার ডি’ সিলভা ও নাম না জানা আরো অনেকে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ হয়েছেন। যুদ্ধের সময় খ্রিস্টান অধ্যুষিত গ্রামগুলো ছিল মুক্তিযোদ্ধাদের  নির্ভরযোগ্য আশ্রয়স্থল।

    ১৯৭১ খ্রিস্টাব্দের ১৭ এপ্রিল মেহেরপুরের আ¤্রকাননে অস্থায়ী সরকার গঠনকালে ভবরপাড়া ক্যাথলিক চার্চের আসবাবপত্র-সামগ্রী ব্যবহার করা হয়েছিল। তৎকালিন ফাদার এবং পরবর্তীতে বিশপ ফ্রান্সিস গমেজ অস্থায়ী সরকার গঠনে সহায়তা করেছিলেন। প্রখ্যাত সংগীত শিল্পী, সুরকার সমর দাস স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের একজন সুরকার, সঙ্গীত পরিচালক হিসেবে মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত ও উদীপ্ত করে স্বাধীনতা যুদ্ধে অনন্য ভূমিকা রেখেছিলেন। মুক্তিযুদ্ধের পর দেশ গড়ার কাজে খ্রিস্টান সমাজ গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

    সেবা ও উন্নয়নমূলক কাজে : সেবা ও উন্নয়নমূলক কাজে খ্রিস্টান সমাজের ভূমিকা উল্লেখযোগ্য। মিশনারীজ অব চ্যারিটিসহ বিভিন্ন চার্চের সেবাধর্মী প্রকল্পগুলো দেশের মানুষকে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে অবিরাম সেবা দিয়ে যাচ্ছে। উন্নয়ন, পুনঃর্বাসন, কল্যাণ এবং স্বাস্থ্য সেবা খাতে কাজ করছে কারিতাস বাংলাদেশ, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, সিসিডিবিসহ আরও অনেক বেসরকারী উন্নয়ন প্রতিষ্ঠান ও সংস্থা। বেসরকারী উন্নয়ন প্রতিষ্ঠান গঠন এবং মানবাধিকার আন্দোলন প্রতিষ্ঠায় ফাদার রিচার্ড উইলিয়াম টিম সিএসসি, ফাদার ইউজিন হোমরিক সিএসসি ও কারিতাস বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

    শিক্ষা ক্ষেত্রে : শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের খ্রিস্টান সমাজের অবদান দ্রুব তাঁরার মতই। খ্রিস্টান মিশানারীদের দ্বারা পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলো দেশের আপামর জনগনের ভূয়সী প্রশংসা এবং আস্থা অর্জনে সক্ষম হয়েছে। ঢাকার নটরডেম কলেজ, হলিক্রশ কলেজ, সেন্ট যোসেফস্ স্কুল এন্ড কলেজ, সেন্ট গ্রেগরী হাই স্কুলসহ দেশের বিভিন্ন জেলা এবং অঞ্চলে পরিচালিত মিশনারী স্কুলগুলো অত্যন্ত মানসম্মত এবং সুপ্রতিষ্ঠিত। এছাড়াও ওয়াইডব্লিউসিএ স্কুল এন্ড কলেজসহ খ্রিস্টান প্রতিষ্ঠান ও ব্যক্তি বিশেষ দ্বারা পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোও সুনামের সাথে শিক্ষা সেবা দিয়ে যাচ্ছে।

    স্বাস্থ্য সেবা খাতে : স্বাস্থ্য সেবা খাতে খ্রিস্টান সম্প্রদায়ের অবদান উল্লেখযোগ্য। নার্সিং সেবায় বাংলাদেশে খ্রিস্টান মেয়েরা অগ্রপথিকের ভূমিকা পালন করে বর্তমানে এ পেশায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। হলিফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতাল খ্রিস্টানদের দ্বারা প্রতিষ্ঠিত একটি হাসপাতাল; যদিও বর্তমানে তা আর খ্রিস্টানদের  দ্বারা পরিচালিত নয়। চন্দ্রঘোনা, মালুমঘাট, রাজশাহী, হালুয়াঘাট, পূবাইলের করমতলাসহ দেশের বিভিন্ন জায়গায় খ্রিস্টানদের দ্বারা পরিচালিত হাসপাতালগুলো মানসম্মত ও নির্ভেজাল সেবা প্রদান করছে দেশের আপামর জনগণকে।

    সমবায় আন্দোলনে : সমবায়ের অগ্রগতিতে খ্রিস্টান সমাজের ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। দেশের সমবায় আন্দোলনকে শক্তিশালী করতে খ্রিস্টান সমবায় সমিতিগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। ১৯৫৫ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত দি খ্রিস্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, ঢাকা দেশের একটি বৃহৎ সমবায় সমিতি হিসেবে নেতৃস্থানীয় ভূমিকা পালন করছে। এই সমিতির উদ্যোগে এবং এর শিক্ষা তহবিলের অর্থ ব্যবহার করে ১৯৭৯ খ্রিস্টাব্দে দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ লিঃ (কাল্ব) প্রতিষ্ঠিত হয়েছে। কাল্ব বর্তমানে বাংলাদেশে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে কাজ করে যাচ্ছে। ২০০৭ খ্রিস্টাব্দে দি এসোসিয়েশন অব খ্রিস্টান কো-অপারেটিভ সোসাইটিস ইন বাংলাদেশ গঠন করা হয়েছে যার মাধ্যমে আরও বেশী ভূমিকা রাখা যাবে বলে ধারণা করা হচ্ছে।

    বৈদেশিক রেমিটেন্স প্রবাহে : বৈদেশিক রেমিটেন্স প্রবাহেও বাংলাদেশের খ্রিস্টান সমাজের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকা থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা খ্রিস্টান সম্প্রদায়ের লোকজন দেশে প্রেরণ করছেন প্রতিবৎসর, যা দেশের অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখছে।

    ব্যবসা-বাণিজ্যে : ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও খ্রিস্টান সমাজের অবদান একেবারে কম নয়। প্রয়াত স্যামসন এইচ চৌধুরী, প্রয়াত যোসেফ লরেন্স মেন্ডিস্, প্রয়াত খ্রিস্টফার গমেজ, মিঃ স্টিফেন গমেজ, এনস্লেম এ. কুইয়া  দীর্ঘদিন ব্যবসা-বাণিজ্যের সাথে সম্পৃক্ত থেকে বাংলাদেশের ব্যবসা জগতে অবদান রেখেছেন। বর্তমান সময়েও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে খ্রিস্টান সম্প্রদায়ের লোকজন এগিয়ে যাচ্ছেন এবং ভূমিকা রাখার চেষ্টা করছেন।

    ক্রীড়া জগতে : ক্রীড়া জগতে জাতীয় পর্যায়ে যে সকল খ্রিস্টান খেলোয়ার বা ক্রীড়াবিদ অবদান রেখেছেন তাঁদের  মধ্যে- প্রয়াত চিহ্লা মং চৌধুরী মারী, প্রয়াত লিও ছেড়াও, প্রয়াত ইউজিন গমেজ, প্রয়াত দেবীনাশ সাংমা, রেমন্ড হালদার, মিস্ ডলি ক্রুশ, মিউরেল গমেজ-এর নাম বিশেষ ভাবে উল্লেখযোগ্য।

    তথ্যসূত্র : বাংলাদেশ খ্রীষ্টমন্ডলী Ñ যেরোম ডি’ কস্তা, বাংলার চার্চের ইতিহাস- ডেনিস দীলিপ দত্ত, বাংলাদেশ আদমশুমারি-২০০১, ওয়ার্ল্ড খ্রিষ্টিয়ান এনসাইক্লোপেডিয়া ও দি ক্যাথলিক ডিরেক্টরি অব বাংলাদেশ-২০১১।


    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS