যীশু খ্রিস্ট, সকল মানুষের মুক্তিদাতা

ads20

     যীশুর অনেক অনেক কাল্পনিক ছবি আছে, যেখানে তাঁকে দেখতে একজন ইউরোপিয়ান শ্বেতাঙ্গের মত লাগে কিন্তু, তিনি শ্বেতাঙ্গ ছিলেন না। তিনি ইউরোপিয়ানও ছিলেন না। যীশু কখনও ইউরোপে অথবা আমেরিকাতে যাননি।যীশু মধ্যপ্রাচ্যর ইস্রায়েলে জন্মেছিলেন। এর মানে আজকালকার আরবীয় বা এশিয়ানদের মতই তার ত্বক হালকা বাদামী মত ছিল। তিনি যিহূদী ছিলেন।যীশু পৃথিবীতে আসার আগে, সকল বিশ্বাসীদেরকে যিহূদী হওয়া বাধ্যতামূলক ছিল। জন্মসূত্রে অথবা রূপান্তর হয়ে, যার মানে তাদের ধর্ম এবং সংস্কৃতি পরিবর্তন করার মাধমে যিহূদী হতে হত।

    যীশু সকলের জন্য এসেছেন

    যীশুর কয়েকজন অনুসারী ভেবেছিলেন যীশু শুধুমাত্র যিহূদীদের মুক্তি দিতে এসেছিলনে। অন্যান্য জাতির লোকেরাও জানতো যে যিহূদীরা অন্যান্য জাতির লোকদেরকে পছন্দ করতো না।কিন্তু যীশু সকলের মুক্তির জন্য এসেছিলেন।যখন যীশু একজন শমরীয় নারীর সঙ্গে আধ্যাত্মিক বিষয় নিয়ে কথা বলা শুরু করেছিলেন, তখন নারীটি ব্রিভান্ত হয়েছিল :

    সেই শমরীয় নারী তাঁকে বললেন, “আমি তো শমরীয় স্ত্রীলোক। আপনি যিহূদীহয়ে কেমন করে আমার কাছে জল চাইছেন?“ (যিহূদীরা শমরীয়দের সঙ্গেকোনরকম মেলামেশা করত না৷) এর উত্তরে যীশু তাকে বললেন, “তুমি যদিজানতে ঈশ্বরের দান কি আর কে তোমার কাছে জল চাইছেন তবে তুমিই তাঁর কাছে জল চাইতে আর তিনি তোমাকে জীবন্ত জল দিতেন।“ (যোহন ৪: ৯,১০)

    এই শমরীয় নারীটি ভেবেছিলেন যীশু তাকে প্রত্যাখ্যান করবেন কারণ যীশু যিহূদীছিলেন। কিন্তু যীশু ঈশ্বরের সেই সুসমাচার তার কাছে বলতে চেয়েছেন। যীশুরমধ্য দিয়ে শুরু হওয়া ঈশ্বরের সুসমাচার কোন একটি জাতি বা শুধুমাত্র কোন নির্দিষ্ট মানুষের মধ্যে আর সীমাবদ্ধ থাকবে না।

    আসুন দেখি যীশু সেই শমরীয় স্ত্রীলোকটিকে কি বলেছিলেন:

    “যীশু তাকে বললেন, “শোন, আমার কথায় বিশ্বাস কর, এমন সময় আসছে যখন পিতা ঈশ্বরের উপাসনা তোমরা এই পাহাড়েও করবে না, যিরূশালেমেো করবে না। তোমরা যা জান না তার উপাসনা করে থাক, কিন্তু আমরা যা জানি তারই উপাসনা করি, কারণ পাপ থেকে উদ্ধার পাবার উপায় যিহূদীদের মধ্য দিয়েই এসেছে। কিন্তু এমন সময় আসছে, এমন কি, এখনই সেই সময় এসে গেছে যখন আসল উপাসনাকারীরা আত্মায় ও সত্যে পিতার উপাসনা করবে। পিতাও এই রকম উপাসনাকারীদেরই খোঁজেন।“ (যোহন ৪: ২১–২৩)

    অযিহূদীরাও পবিত্র আত্মা লাভ করলেন

    যীশুর স্বর্গারোহনের পর কয়েকজন অযিহূদী সুসমাচারে বিশ্বাস করলো এবংপবিত্র আত্মা লাভ করলো, এতে বোঝা যায় ঈশ্বর তাদের গ্রহণ করেছেন (প্রেরিত ১০ অধ্যায়)। কিন্তু কয়েকজন যিহূদী লোক এতে অসম্মতি জানাল, এবং বলল পরিত্রাণ পেতে হলে অযিহূদীদের অবশ্যই যিহূদী হতে হবে (প্রেরিত ১৫:৫)। প্রাথমিক মণ্ডলীর নেতাগণ এই প্রসঙ্গটিতে একটি সিদ্ধান্তে আসার জন্য এক হয়েছিলেন, কিন্তু তারা বলেন অযিহূদীদের পবিত্র আত্মা দানের মাধ্যমে যদি ঈশ্বর তাদেরকে গ্রহণ করে থাকেন, তাহলে অযিহূদীদের সংস্কৃতি এবং আইন রূপান্তর করে যিহূদী হবার কোন প্রয়োজন নেই।

    অনেক আলোচনার পর পিতর উঠে তাঁদের বললেন, “ভাইয়েরা, আপনারা তো জানেন যে, অনেক দিন আগে আপনাদের মধ্য থেকে ঈশ্বর আমাকে বেছে নিয়েছিলেন যাতে অযিহূদীরা আমার মুখ থেকে সুখবরের কথা শুনে বিশ্বাস করে। ঈশ্বর সকলের অন্তর জানেন। তিনি আমাদের যেমন পবিত্র আত্মা দান করেছিলেন, অযিহূদীদেরও সেইভাবে পবিত্র আত্মা দান করে সাক্ষ্য দিয়েছিলেন যে, তারাও পাপ থেকে উদ্ধার পেয়েছে। তিনি আমাদের ও তাদের মধ্যে আলাদা বলে কিছুই রাখেন নি, কারণ তারা বিশ্বাস করেছে বলে তিনি তাদেরও অন্তর পরিষ্কার করেছেন। তাহলে আমাদের পূর্বপুরুষেরা বা আমরা যে বোঝা বইতে পারি নি সেই বোঝা অযিহূদী বিশ্বাসীদের কাঁধে তুলে দিয়ে কেন আপনারা ঈশ্বরকে পরীক্ষা করবার চেষ্টা করছেন? আমরা বিশ্বাস করি যে, প্রভু যীশুর দয়ায় অযিহূদী বিশ্বাসীরা যেমন পাপ থেকে উদ্ধার পেয়েছে তেমনি আমরাও উদ্ধার পেয়েছি“ (প্রেরিত ১৫:৭-১১)।

    বিভক্তিকরণের এই দ্বন্ধ বেশী দিন টিকেনি

    এরপরে, সাধু পৌল সাক্ষ্য দেন যে যিহূদী ও অযিহূদীদের মধ্যে বিভক্তিকরণ এখন আর নেই কারণ সকল জাতির বিশ্বাসীরা খ্রিস্টেতে একতাবদ্ধ হয়:

    জন্মের দিক থেকে তোমরা তো অযিহূদী। হাত দিয়ে দেহের মধ্যে যাদের সুন্নত করানো হয়েছে, অর্থাৎ যারা নিজেদের সুন্নত–করানো লোক বলে থাকে তারা তোমাদের সুন্নত–না–করানো লোক বলে। মনে রেখো, আগে তোমরা খ্রীষ্টের কাছ থেকে আলাদা ছিলে; জাতি হিসাবে ইস্রায়েলীয়দের যে অধিকার তোমরা সেই অধিকারের বাইরে ছিলে; ঈশ্বর ইস্রায়েল জাতির জন্য যে কয়টি প্রতিজ্ঞাযুক্ত ব্যবস্থা করেছিলেন তার সংগে তোমাদের কোন সম্বন্ধ ছিল না;তোমাদের কোন আশা ছিল না; আর এই জগতে তোমরা ঈশ্বর ছাড়াই ছিলে। তোমরা এক কালে দূরে ছিলে, কিন্তু খ্রীষ্ট যীশুর সংগে যুক্ত হয়েছ বলে তোমাদের এখন তাঁর রক্তের দ্বারা কাছে আনা হয়েছে। তিনিই আমাদের শান্তি।যিহূদী ও অযিহূদী, এই দুইকে তিনিই এক করেছেন। তিনি তাঁর ক্রুশে দেওয়া দেহের মধ্য দিয়ে সমস্ত আদেশ ও নিয়ম সুদ্ধ মোশির আইন–কানুনের শক্তিকে বাতিল করেছেন। এইভাবেই যে শত্রুতার ভাব এই দু’য়ের মধ্যে দেওয়ালের মত হয়ে দাঁড়িয়ে ছিল তা তিনি ভেংগে ফেলেছেন। তিনি এটা করেছিলেন যেন এই দু’টিকে দিয়ে তিনি নিজেই একটি নতুন মানুষ সৃষ্টি করতে পারেন, আর এইভাবেই যেন সেই দু’য়ের মধ্যে শান্তি হয়। এটাও তাঁর উদ্দেশ্য ছিল যে, তাঁর ক্রুশীয় মৃত্যুর মধ্য দিয়ে সেই দু’টিকে তিনি এক দেহে ঈশ্বরের সংগে আবার মিলিত করেন, কারণ এই দু’য়ের মধ্যে যে শত্রুতার ভাব ছিল তা তিনি তাঁর ক্রুশীয় মৃত্যুর দ্বারা ধ্বংস করেছেন। তোমরা যারা দূরে ছিলে এবং তারা যারা কাছে ছিল, সকলের কাছেই তিনি এসে শান্তির সুখবর প্রচার করেছিলেন। তাঁরই মধ্য দিয়ে একই পবিত্র আত্মার দ্বারা পিতার কাছে যাবার অধিকার আমাদের সকলের আছে (ইফিষীয় ২:১১–১৮)।

    এবং পবিত্র বাইবেলের শেষ পুস্তক প্রাকাশিত বাক্ষ্যে লক্ষ্য করা যায় যে, সমস্ত পৃথিবীর মানুষ স্বর্গে ঈশ্বরের প্রশংসা এবং আরাধনা করতে থাকবে:

    এর পরে আমি প্রত্যেক জাতি, বংশ, দেশ ও ভাষার মধ্য থেকে এত লোকের ভিড় দেখলাম যে, তাদের সংখ্যা কেউ গুণতে পারল না। সাদা পোশাক পরে তারা সেই সিংহাসন ও মেষ–শিশুর সামনে খেজুর পাতা হাতে নিয়ে দাঁড়িয়ে ছিল। তারা জোরে চিৎকার করে বলছিল: “যিনি সিংহাসনে বসে আছেন,আমাদের সেই ঈশ্বর এবং মেষ–শিশুর হাতেই পাপ থেকে উদ্ধার রয়েছে“(প্রকাশিতবাক্য ৭:৯–১০)।

    সত্যিকার অর্থেই যীশুর সুসমাচার সকল জাতির ও সকল মানুষের জন্য, এবং ঈশ্বর সকল মানুষকে আহ্বান করেন তাঁর কাছে অনুতাপ করে তাকে বিশ্বাস করতে, যেমনটি সাধু পৌল এথেন্স শহরে করে বলেছিলেন:

    তিনি একজন মানুষ থেকে সমস্ত জাতির লোক সৃষ্টি করেছেন যেন তারা সারা পৃথিবীতে বাস করে। তারা কখন কোথায় বাস করবে তাও তিনি ঠিক করে দিয়েছেন। ঈশ্বর এই কাজ করেছেন যেন মানুষ হাতড়াতে হাতড়াতে তাঁকে পেয়ে যাবার আশায় তাঁর খোঁজ করে। কিন্তু আসলে তিনি আমাদের কারও কাছ থেকে দূরে নন…আগেকার দিনে মানুষ জানত না বলে ঈশ্বর এই সব দেখেও দেখেন নি। কিন্তু এখন তিনি সব জায়গায় সব লোককে পাপ থেকে মন ফিরাতে আদেশ দিচ্ছেন, কারণ তিনি এমন একটা দিন ঠিক করেছেন যে দিনে তাঁর নিযুক্ত লোকের দ্বারা তিনি ন্যায়ভাবে মানুষের বিচার করবেন। তিনি সেই লোককে মৃত্যু থেকে জীবিত করে তুলে সব মানুষের কাছে এর প্রমাণ দিয়েছেন (প্রেরিত ১৭:২৬-২৭, ৩০-৩১)।


    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    আপনার জন্য আরো কিছু পোস্ট

    RELATED ARTICLES

      ADS